cplusbd

নিউজটি শেয়ার করুন

চট্টগ্রাম বইমেলার সাহিত্য সম্মেলনে উপস্থিত দর্শক-শ্রোতাদের জন্য বই পুরস্কার ঘোষণা

1st Image

সিপ্লাস ডেস্ক (২০১৯-০২-১৫ ০৭:২২:৪৩)

চট্টগ্রামে অমর একুশে বইমেলা মঞ্চে আগামী ২২ ফেব্রুয়ারি দিনব্যাপী অনুষ্ঠেয় বিশেষ সাহিত্য সম্মেলনে ব্যাপকহারে সাহিত্যমোদী এবং দর্শক-শ্রোতার অংশগ্রহণ নিশ্চিত করতে দু’পর্বে ২০ হাজার টাকার বই পুরস্কার ঘোষণা করেছে কলম সাহিত্য সংসদ লন্ডন!

ভাষা আন্দোলন, ভাষাবীর এবং দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিকদের লেখালেখি বিষয় নিয়ে দু’পর্বের তিন বিভাগের (৩০ মিনিট করে ১ ঘন্টা) ক্যুইজ প্রতিযোগিতায় দর্শক-শ্রোতারা বিভিন্ন প্রশ্নের জবাব দিতে পারলেই মিলবে এসব পুরস্কার।

আয়োজকদের পক্ষে কলম সাহিত্য সংসদ লন্ডনের প্রতিষ্ঠাতা ও পরিচালক প্রফেসর ড. নজরুল ইসলাম হাবিবী বইমেলার লেখক আড্ডায় চট্টগ্রামে বৃহৎ আকারে বইমেলা আয়োজনের জন্য চসিক মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিনকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ অনুপম আয়োজনে কলমের উদ্যোগে বিশেষ সাহিত্য সম্মেলন করার অনুমতি প্রদান করে মেয়র আমাদের কৃতার্থ করেছেন। এছাড়া, তিনি মেলা কমিটিকেও ধন্যবাদ জানান।

এদিকে, সম্মেলনে দর্শক-শ্রোতা হিসেবে অংশগ্রহণ ইচ্ছুকদের নাম, ঠিকানা ২০ ফেব্রুয়ারি পর্যন্ত মেলার ' আপন আলোয়'(৫৮ নং স্টল) জমা দেয়ার অনুরোধ জানানো হয়েছে। আগামী ২২ ফেব্রুয়ারি সকাল ৯টায় ক্যুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ধারাবাহিক আয়োজনে সকাল ১০টায় একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঁশীশিল্পী ওস্তাদ ক্যাপ্টেন আজিজুল ইসলামের একক বংশীবাদন, একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী ফাতেমা তুজ জোহরার একক সংগীতানুষ্ঠান, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আবৃত্তিশিল্পী ও গবেষক ভারতের ডালিয়া বসু সাহার একক আবৃত্তি অনুষ্ঠান ছাড়াও আলোচনা সভা, চট্টগ্রামের ১০ কবি-সাহিত্যিক-সাংবাদিক-গবেষককে কলম সাহিত্য সম্মাননা পুরস্কার, দু’পর্বে সারাদেশ থেকে আগত কবি-সাহিত্যিকদের লেখা পাঠ এবং কবিকণ্ঠে কবিতা পাঠসহ রয়েছে বহুমাত্রিক কর্মযজ্ঞ।