cplusbd

নিউজটি শেয়ার করুন

চিটাগাং ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্ট ও সিভা ফ্রিডম স্কুলের উদ্যোগে বিজয় দিবস উদযাপন

1st Image

সিপ্লাস ডেস্ক (২০১৮-১২-১৬ ০৩:৪৩:১৫)

চট্টগ্রামে শিশুদের জন্য আধুনিক কালচারাল ইন্সটিটিউট ‘চিটাগাং ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্ট’ (সিভার) শিশু বিভাগ ও ‘সিভা ফ্রিডম প্রি আন্ড প্লে স্কুলের’ আয়োজনে নগরীর সিআরবি শিরীষ তলায় শিশুদের প্রকৃতিপাঠ ও রঙ তুলিতে মহান বিজয় দিবস উদযাপনের একটি ব্যতিক্রমি আয়োজন ১৪ ডিসেম্বর বিকেলে অনুষ্ঠিত হয় ।

প্রায় ১০০ জনের অধিক শিশু ও উপস্থিত অভিভাবকদের অংশগ্রহনে সমবেত জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় । এরপর শিশুরা আশপাশ থেকে সংগ্রহ করা প্রকৃতির বিভিন্ন উপাদান নিয়ে চাপচিত্র ও সম্মিলিত ভাবে রঙ্গিন কাগজ দিয়ে দেশীয় ঐতিহ্যের কোলাজ চিত্রকর্ম শেষ করে যা পরে সবার জন্য প্রদর্শন করা হয় । তাছাড়া সিভার শিশু বিভাগের শিশু শিল্পীদের অঙ্কন করা চিত্রকর্মের একটি উন্মুক্ত প্রদর্শনীরও আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আসা সিভা ফ্রিডম প্রি অ্যান্ড প্লে স্কুলের অভিভাবক জেসিতা ফাতেমা হাকিম বলেন, সিভার এই আয়োজন সত্যি প্রশংসনীয়। এযুগে লেখাপড়া নিয়ে শিশুরা ভীষণ মানসিক চাপে থাকে। সেই চাপ লাঘবে শিশুদের বিনোদমূলক শিক্ষারও দরকার।

চিটাগাং ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্ট - সিভার ব্যবস্থাপনা পরিচালক হাসান মুরাদ বলেন, আজকের এই আয়োজনের উদ্দেশ্য হল শিশুদের প্রকৃতির সাথে পরিচয় করিয়ে দেয়া, শহরে জীবনে বাবা-মায়ের ব্যস্ততার কারনে প্রকৃতির মাঝে বাস করলেও আমরা যেন প্রকৃতি থেকে অনেক দূরে সরে গেছি। শিশুদের জন্য পড়ালেখার পাশাপাশি এই দেশের ইতিহাস, ঐতিহ্য ও প্রকৃতিকে জানতে হবে ।

সিভার পরিচালক নুসরাত জাহান মিশু উনার বক্তব্যে বলেন, সিভা শুরু থেকে শিশুদের জন্য ধারাবাহিক ভাবে সৃজনশীল কাজ করে যাচ্ছে । সিভার শিশু বিভাগে বর্তমানে প্রায় ২০০ এর অধিক শিশু আর্ট-ক্রাফট, আবৃতি, সুন্দর হাতের লেখা ও গিটার সহ ভিবিন্ন সাংষ্কৃতিক বিষয়ে অধ্যয়ন করে যাচ্ছে । তাছাড়া পেশাজীবী মা-বাবাদের শিশুদের জন্য সিভা চালু করেছে সিভা ফ্রিডম প্রি অ্যান্ড প্লে স্কুল নামের একটি ব্যতিক্রমধর্মী প্রি স্কুল । যেখানে আড়াই থেকে সাত বছর বয়সী শিশুদের শারীরিক ও মানসিক ভাবে গড়ে তোলা হয় । প্রকৃতির প্রতি শিশুদের মমত্ব-ভালবাসা তৈরীর জন্য এবং দেশের প্রতি ভালবাসা বৃদ্ধির জন্য সিভা এবার প্রকৃতিপাঠে বিজয় দিবস উদযাপনের উদ্দ্যোগ নেয় ।