‘প্ল্যানেটরি ইমার্জেন্সি’ প্রস্তাব সংসদে পাস

সিপ্লাস ডেস্ক
  • Update Time : বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯, ১১:৩৮ pm
  • ৫৯ বার পড়া হয়েছে
জলবায়ু পরিবর্তন ঠেকাতে কার্যকর পদক্ষেপ নিতে এখন সারাবিশ্বে শিশুরাও নামছে রাজপথে (ফাইল ছবি)

আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর উত্থাপিত এই প্রস্তাবে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপিসহ সংসদের প্রতিনিধিত্বকারী সব ক‘টি দলের সদস্যরা সমর্থন জানিয়ে বক্তব্য দেন।

এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রস্তাবটি কণ্ঠভোটে দিলে সর্বসম্মতভাবে তা পাস হয়।

প্রস্তাব উত্থাপন করে সাবের চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ এবং ক্ষতির মধ্যে রয়েছে। এই সমস্যার জন্য মূলত দায়ী উন্নত বিশ্ব, কিন্তু তারা এটাকে গুরুত্ব দিচ্ছে না। নিজেদের দেওয়া ওয়াদাগুলোও উন্নত বিশ্ব রক্ষা করছে না।

তার প্রস্তাবে বলা হয়, “সংসদের অভিমত এই যে, জলবায়ু পরিবর্তনের ফলে অস্তিত্বের সঙ্কট, উপর্যুপরি দুর্যোগের ভয়াবহ আঘাত এবং চরমভাবাপন্ন আবহাওয়ার বৃদ্ধি, জীববৈচিত্র্যের অপূরণীয় ক্ষতি, খাদ্য নিরাপত্তাহীন আশঙ্কা, ক্রমবর্ধমান পানি সঙ্কট, মহাসাগরগুলোর উপর অভাবনীয় চাপ এবং সম্পদের অমিতচারী ব্যবহারের প্রেক্ষাপটে গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা করা হোক।”

২০৫০ সালের মধ্যে কার্বন নির্গমন বৃদ্ধির হার শূন্য শতাংশে নামিয়ে আনা, তাপমাত্রা বৃদ্ধি এক দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা এবং দ্রুততম সময়ে স্বল্প কার্বন অর্থনীতিতে রূপান্তর নিশ্চিত করাকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে প্রস্তাবে।

বৈশ্বিক উষ্ণায়নে সীমিত ভূমিকা রেখেও সবচেয়ে ঝুঁকির মধ্যে থাকা বাংলাদেশের মতো দেশগুলোর প্রতিশ্রুত আন্তর্জাতিক সহায়তা না পাওয়ার বিষয়টি তুলে ধরে প্রস্তাবে বলা হয়, ঝুঁকিতে থাকা এই দেশগুলোকে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিতে হবে, যাতে তারা তাদের কাঙ্ক্ষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে।

প্রস্তাবের উপর আলোচনায় অংশ নিয়ে পরিবেশ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী মো. শাহাবুদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় বাংলাদেশ ইতোমধ্যে নিজস্ব অর্থে ৩ হাজার ৮০০ কোটি টাকার তহবিল গঠন করেছে। এই অর্থে ৭১৮টি প্রকল্প গ্রহণ করেছে; যারমধ্যে ৪৬৩ প্রকল্প বাস্তবায়ন হয়েছে।

প্রবীণ রাজনীতিক তোফায়েল আহমেদ জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের ক্ষতির বর্ণনা তুলে ধরে বলেন, আগে শত বছরে একটি বড় ঘূর্ণিঝড় হলেও এখন প্রায় প্রতি বছরে একটি ঝড় মোকাবেলা করতে হচ্ছে।

More News Of This Category
© All rights reserved © 2019 cplusbd.net