জাপান গেলেন রাষ্ট্রপতি

সিপ্লাস ডেস্ক
  • Update Time : রবিবার, ২০ অক্টোবর, ২০১৯, ০৪:৩৬ pm
  • ৩৬ বার পড়া হয়েছে
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জাপান সরকারের আমন্ত্রণে আট দিনের এই সফরে তিনি অন্যান্য দেশের সরকার-রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক করতে পারেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন।

রোববার বেলা দেড়টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রাষ্ট্রপতি হামিদ টোকিওর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। স্ত্রী রাশিদা খানমও এই সফরে তার সঙ্গে রয়েছেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ডিপ্লোমেটিক কোরের ডিন জর্জ কোচেরি, জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো এবং তিনবাহিনী প্রধান, আইজিপি ও সরকারের উচ্চ পদস্থ বেসামরিক-সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান।

আগামী ২২ অক্টোবর সিংহাসনে আরোহণ করবেন জাপানের নতুন সম্রাট নারুহিতো। টোকিওর ইমপেরিয়াল প্যালেসের ‘হল অব পাইনে’ রাজকীয় এই আয়োজনে ১৭০টির দেশের বিভিন্ন পর্যায়ের দুই হাজার অতিথি অংশ নেবেন বলে রয়টার্সের খবর।

অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি সম্রাট ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের দেওয়া ভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সিঙ্গাপুরে যাত্রাবিরতি শেষে রাষ্ট্রপতি আগামী ২৭ অক্টোবর দেশে ফিরতে পারেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব।

সম্রাট হিসেবে ৫৯ বছর বয়সী নারুহিতোর অভিষেকের মধ্যে দিয়ে জাপানে নতুন ‘রেইওয়া’ সাম্রাজ্যের শুরু হচ্ছে। রেইওয়া শব্দটির অর্থ শৃঙ্খলা ও ঐকতান।

নারুহিতো বাবা এমেরিটাস সম্রাট আকিহিতো ৮৫ বছর বয়সে গত ৩০ এপ্রিল স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করেন। আকিহিতোই প্রথম জাপানি সম্রাট যিনি স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করলেন। বয়স ও স্বাস্থ্যগত কারণে এই সিদ্ধান্ত নেন তিনি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা নারুহিতো ২৮ বছর বয়সে সিংহাসনের উত্তরাধিকারী মনোনীত হয়েছিলেন। তিনি হচ্ছেন জাপানের ১২৬তম সম্রাট।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 cplusbd.net
Shares