নিউজটি শেয়ার করুন

৬০লক্ষ মানুষের চট্টগ্রাম শহরে ভোটার ১৯ লাখ; সবচেয়ে বেশী দক্ষিন হালিশহর ওয়ার্ডে

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রাম শহরে ৬০লক্ষ মানুষ বসবাস করলেও এবার সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন ১৯লাখ ভোটার।

নির্বাচন কমিশনের (ইসি) হালনাগাদ করা ভোটার তালিকা অনুযায়ী চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ভোটার আছে ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন । এর মধ্যে নারী ৯ লাখ ৪৬ হাজার ৬৭৩ জন ও পুরুষ ৯ লাখ ৯২ হাজার ৩৩ জন।

১৭ জানুয়ারি (রোববার) বাংলাদেশ নির্বাচন কমিশন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, চট্টগ্রাম অঞ্চল এর দফতর থেকে এ তথ্য জানা যায়।

চসিক নির্বাচনে ৪১ টি সাধারণ ওয়ার্ড ও ১৪ টি সংরক্ষিত ওয়ার্ড এ ভোট গ্রহণের জন্য নগরজুড়ে ৭৩৫ টি ভোটকেন্দ্র প্রস্তুত করা হয়েছে এবং এসব কেন্দ্রে মোট বুথ সংখ্যা ৪ হাজার ৮শত ৮৬টি।

নগরীতে সবচেয়ে বেশি ভোট কেন্দ্র ও ভোটার রয়েছে ৩৯ নং দক্ষিন হালিশহর ওয়ার্ডে। এ ওয়ার্ডে ৪১টি ভোটকেন্দ্র ও ১ লাখ ২১ হাজার ৭৩৮ জন ভোটার।

এ্রই ওয়ার্ডের বুথ সংখ্যা ৩০১ টি।

বিপরীতে সবচেয়ে কম ভোটকেন্দ্র ও ভোটার রয়েছে ৩১ নং আলকরণ ওয়ার্ডে। ৭ টি ভোটকেন্দ্র ও ১৫ হাজার ১৯০ জন ভোটার রয়েছে এই ওয়ার্ডে। এই ওয়ার্ডে বুথ সংখ্যা ৪২ টি।

এদিকে চসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান সিপ্লাসকে বলেন হালনাগাদ ভোটার তালিকায় যাদের নাম উঠেছে তারা সবাই ভোট দিতে পারবেন। তিনি বলেন, ভোটারদের নিরাপত্তায় থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। ফলে ভোট দিতে কারো অসুবিধা হবেনা।