নিউজটি শেয়ার করুন

১৪ ফুট লম্বা অজগর উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন ডোবা থেকে

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সংলগ্ন ডোবা থেকে ১৪ ফুট দীর্ঘ একটি অজগর উদ্ধারের পর তা পাহাড়ে ছেড়ে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সীমানা লাগোয়া একটি ডোবা থেকে শনিবার দুপুরে সাপটিকে উদ্ধার করা হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রধান ভারপ্রাপ্ত নিরাপত্তা কর্মকর্তা আবুল বজল।

তিনি বলেন, “কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ এলাকায় একটি অজগর দেখা গেছে, এমন খবর ছড়ানোর পর স্থানীয় বাসিন্দা নূরু মিয়ার বাড়ির পাশে ডোবা পরিষ্কার করতে প্রায় ১৪ ফুট লম্বা সাপটিকে পাওয়া যায়।

“পরে এলাকাবাসীর সহয়তায় সাপটি ধরে প্রেসের পাশের পাহাড়ে অবমুক্ত করা হয়েছে।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক গাজী আসমত বলেন, “এটি পাইথন বিভিট্যাটাস (Python bivittatus) প্রজাতির অজগর। আইইউসিএন২০২০ মূল্যায়নে এটি ভালনারেবল প্রজাতি। সংখ্যা আরও কিছু কমলেই হবে এনডেঞ্জার্ড।

“এই সাপগুলো সাধারণত ঝোপঝাড় ও ছোট ছোট জলাশয়ের পাশে থাকে এবং ছোট জীবজন্তু খায়। যদি এদের আবাসস্থলগুলো বিশেষভাবে সংরক্ষণ করা হয় তাহলে এ প্রজাতির টিকে থাকা সম্ভব।”

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জীব বৈচিত্র্য রক্ষায় শিক্ষার্থী ও নিরাপত্তা দপ্তরের আন্তরিকতার প্রয়োজন বলে মনে করেন এ অধ্যাপক।

উদ্ধার হওয়া অজগরটি বার্মিজ পাইথন নামেও পরিচিত।

সাপ উদ্ধারের ঘটনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন নয়। এর আগেও কয়েকবার বিশ্ববিদ্যালয়ে অজগর সাপ উদ্ধার করে অবমুক্ত করা হয়েছিল।

সর্বশেষ গত বছরের ১২ মে ক্যাম্পাস সংলগ্ন এলাকা থেকে প্রায় সাড়ে চৌদ্দ ফুট দীর্ঘ একটি অজগর উদ্ধার হয়।