নিউজটি শেয়ার করুন

হযরত শাহ সুফী আলী রজা কানু শাহ (রহঃ) বিষু ও বার্ষিক ওরশ সম্পন্ন

আনোয়ারা প্রতিনিধি: যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য, আখেরী মোনাজাতের মাধ্যমে চার তরিক্বার পীর অলিকুলের শিরোমনি বেলায়তের সম্রাট, ৩৬ বছর বনবাসী আধ্যাত্মিক সাধক, ১৮ শতকের মহাকবি ও ইসলামি দার্শনিক আল্লামা হযরত শাহ সুফী আলী রজা প্রকাশ কানু শাহ (রহঃ) এর জাহেরি নির্দেশিত বিষু ও বার্ষিক ওরশ শরীফ সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আনোয়ারা উপজেলার ওষখাইন আলীনগর দরবার শরীফের বড় মিঞার রশিদ মঞ্জিল, মালেক মঞ্জিল ও রজায়ী মঞ্জিল সহ বিভিন্ন মঞ্জিলে খতমে কোরআন, জিকির আশকার, ছেমা মাহফিল, মাল্যদান, মিলাদ, দোয়া ও তবররুক বিতরণ সহ বিভিন্ন কর্মসুচির মাধ্যমে মহাসমারোহ অনুষ্টিত হয়।

এ ওরশে সভাপতিত্ব করেন বড় মিঞার রশিদ মঞ্জিলে দরবারের সাজ্জাদানশীন পীরজাদা শাহ সূফি মুহাম্মদ ইলিয়াছ রজা, মালেক মঞ্জিলে সাজ্জাদানশীন আলহাজ্জ্ব শাহজাদা মোহাম্মদ কামাল উদ্দিন শাহ ও রজায়ী মঞ্জিলে আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ উল্লাহ রজায়ী।

ওরশে আগত ভক্ত-আশেকানরা বিভিন্ন মঞ্জিলে সারিবদ্ধভাবে সাজ্জাদানশীনদের সাথে সাক্ষাত করে। পরে মাজার জেয়ারতের মাধ্যমে নিজেদের মনোবাসনা পূরণে কোরআন তেলওয়াত, জিকির-আসকার করে মহান রাব্বুল আলামীনের দরবারে ফরিয়াদে মশগুল থাকতে দেখা যায়।

ওরশ উপলক্ষে আলোসজ্জা করা হয়েছিল হযরত শাহ সুফী আলী রজা প্রকাশ কানু শাহ (রহঃ)-র রওজাসহ অন্যান্য রওজা এবং বিভিন্ন মঞ্জিল। দেশের বিভিন্ন প্রান্তে থেকে লাখো ভক্ত, মুরিদান, আশেকান ও দেশ বরেণ্য উলামা কেরামগণের পদচারণায় মুখরিত হয়ে উঠে দরবার প্রাঙ্গণে। ওরশ উপলক্ষে ওষখাইন আলী নগর মাদ্রাসা প্রাঙ্গণে বসেছে ঐতিহ্যের মেলা৷

শুক্রবার ফজরের নামাজ শেষে মুসলিম উম্মার শান্তি ও সাফল্য কামনা করে বিভিন্ন মঞ্জিলে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ওরশ শরীফের কর্মসূচি শেষ করা হয়।