নিউজটি শেয়ার করুন

সার্ভার সমস্যা: ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বন্ধ

সিপ্লাস ডেস্ক: কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারে কারিগরি ত্রুটির কারণে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) এ লেনদেন বন্ধ রয়েছে। এতে গ্রাহকরা ভোগান্তিতে পড়েছেন।

সোমবার (১৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ‘বিইএফটিএন এ কিছুটা সমস্যা হচ্ছে। তা সমাধানে কাজ চলছে। যত দ্রুত সম্ভব তা সমাধান করা হবে।’

তিনি বলেন, ‘এর আগে অনলাইনে চেক ক্লিয়ারিংয়ের যে সমস্যা হয়েছিল তা সমাধান হয়ে গেছে। এটারও সমাধান হয়ে যাবে।’

একাধিক ব্যাংকে খোঁজ নিয়ে জানা গেছে, অনলাইনে চেক ক্লিয়ারিংয়ের যে সমস্যা সর্বাত্মক লকডাউনের শুরুতে হয়েছিল তা সমাধান হয়ে গেছে। তবে এবার সোমবার থেকে বিইএফটিএন এ সমস্যা হচ্ছে। ফলে গ্রাহকরা ভোগান্তিতে পড়েছেন।

জানা গেছে, বিইএফটিএন’র মাধ্যমে গ্রাহকের নিজের ব্যাংক হিসাব থেকে অন্য যেকোনো ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারেন। এছাড়া প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের মাসিক বেতন-ভাতা, পেনশনারদের বেতন-ভাতা পরিশোধ করা যায়। তাছাড়া গ্রাহকের অ্যাকাউন্টে সরাসরি বিভিন্ন কোম্পানির লভ্যাংশ এবং ইন্টারেস্ট ইত্যাদি জমা করা যায়। একই সঙ্গে গ্রাহকের ব্যাংক হিসাব থেকে বিদ্যুৎ-গ্যাস, পানির বিল, ঋণের কিস্তি, বিমার প্রিমিয়াম ইত্যাদি আদায় করা যায় বিইএফটিএনএ’র মাধ্যমে। এতে কোনো বাড়তি খরচ দিতে হয় না গ্রাহকদের।

প্রসঙ্গত, এর আগে গত ১৩ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারের ত্রুটির কারণে অনলাইনে চেক ক্লিয়ারিংসহ বেশ কয়েকটি সেবা বন্ধ ছিল। ১৮ এপ্রিল তা পুরোপুরি সচল হয়েছে।