নিউজটি শেয়ার করুন

শূন্য শুল্কের কাঁচা তুলা ঘোষনায় চীন থেকে আনা হলো ৪০ হাজার ৫০২ কেজি উচ্চ শুল্কের ফেব্রিকস

সিপ্লাস প্রতিবেদক: সোফার কাপড় আমদানিতে শুল্কের পরিমান ৮৯ শতাংশ বিপরীতে কাঁচা তুলা আমদানি করা যায় বিনা শুল্কে। এই সুযোগে কাঁচা তুলা ঘোষণা দিয়ে সোফার কাপড় আমদানির মাধ্যমে ১ কোটি ৪০ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা চালিয়েছে চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন জুবিলি রোডের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ইএন এন্টারপ্রাইজ।

ঘোষনায় ছিলো ৪২টন কাঁচা তুলা । চীন থেকে আমদানীকৃত দুই কনটেইনার কাঁচা তুলার চালানটি কাস্টম প্রক্রিয়া সম্পন্ন করে খালাস পর্যায়ে ডেলিভারির জন্য এসহাক ব্রাদার্স কনটেইনার ডিপোতে নিয়ে যায়। এ চালানের বিল অব এন্ট্রি নম্বর (সি-১৫০২০), তারিখ ৪ জানুয়ারি ২০২১।

বুধবার (০৬ জানুয়ারি) রাত ১১টার সময় আমদানিকারকের মনোনিত সিঅ্যান্ডএফ প্রগতি কার্গো সার্ভিসের প্রতিনিধি গোপনে কনটেইনার খুলে পণ্য ট্রাকে লোড করা অবস্থায় চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআইআর) ইউনিট চালানটি আটক করে। চালানটিতে শূন্য শুল্কের কাঁচা তুলার পরিবর্তে উচ্চ শুল্কের (৮৯ শতাংশ) সোফার ফেব্রিকস পাওয়া যায়। যার পরিমান ৪০ হাজার ৫০২ কেজি।

চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম সিপ্লাসকে জানান, আমদানিকারক প্রতিষ্ঠান চীন থেকে দুটি কনটেইনারে ৪২টন কাঁচা তুলা আমদানির ঘোষণা দিয়ে খালাসের জন্য বিল অব এন্ট্রি জমা দেন কাস্টমস হাউজে। শিল্পের কাচামাল হিসেবে সরকার শূন্য শুল্কে তুলা আমদানির সুযোগ করে দিয়েছে এবং দ্রুত খালাসের জন্য এসাইকুডা ওয়ার্ল্ডের রেড চ্যানেলে যুক্ত না করে খালাস পর্যায় পরীক্ষা করা হয়।

ঘোষণা অনুযায়ী কাস্টমস-এর প্রক্রিয়া সম্পন্ন করে পণ্যের চালান ট্রাক ভর্তি করে খালাস করে নিয়ে যাওয়ার মুহূর্তে গোপন খবরের ভিক্তিতে জানা যায় ওই চালানে তুলা নয়, রয়েছে সোফার দামি ফেব্রিক্স। খবর পেয়ে কায়িক পরীক্ষা চালিয়ে দুই কন্টেইনার ফেব্রিক্স আটক করা হয়। তিনি আরও জানান, তুলা আমদানিতে রয়েছে শুন্য শুল্ক, বিপরীতে সোফার ফেব্রিক্স আমদানিতে শুল্কহার ৮৯ শতাংশ। আমদানিকারক এই চালানে প্রায় এক কোটি ৪০ লাখ টাকার শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা চালিয়েছে ।

এ ব্যাপারে কাস্টমসের দ্রুত আইনে আমদানিকারক ও সিঅ্যান্ডএফের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে। মানি লন্ডারিংয়ের চেষ্টা হয়েছিলো কিনা সে বিষয়ও খতিয়ে দেখা হচ্ছে।