নিউজটি শেয়ার করুন

রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান স্পিকারের

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারকে উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। পাশাপাশি রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার এবং আন্তর্জাতিক সংস্থাসমূহকে মিয়ানমারের ওপর অব্যাহত চাপ প্রয়োগের অনুরোধ জানান তিনি।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় ইউরেশিয় অঞ্চলের দেশসমুহের স্পিকারদের ৪র্থ সম্মেলনে মঙ্গলবার তিনি এসব কথা বলেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, ইউরেশিয় অঞ্চলের ৬৫টি দেশের স্পিকার ও প্রতিনিধিসহ ১২টি আন্তর্জাতিক ও আন্ত:সংসদীয় সংস্থার প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘বৃহত্তর ইউরোশীয়া: সংলাপ, আস্থা ও অংশিদারিত্ব’।

সম্মেলনের সমাপনী অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, ইউরেশিয় অঞ্চলের দেশসমূহের মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে উন্নয়নকে টেকসই করতে হবে। এজন্য অর্থনৈতিক, সংস্কৃতি ও কারিগরী সহযোগিতার পাশাপাশি অভিজ্ঞতা বিনিময় অপরিহার্য। এই অঞ্চলের সহযোগিতা বৃদ্ধিতে সংসদসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

স্পিকার বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। সরকারের জনমুখী নানা পদক্ষেপের ফলে দারিদ্রের হার ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নেমে এসেছে। এ সময় তিনি সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনেও সক্ষম হবে বলে উল্লেখ করেন।

স্পিকারের নেতৃত্বে এই সম্মেলনে আরো অংশ নিচ্ছেন হুইপ ইকবালুর রহিম এমপি, আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি, বেগম সাগুফতা ইয়াসমিন এমপি, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এমপি এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবীর কাওছার।