নিউজটি শেয়ার করুন

মেঘাচ্ছন্ন আকাশ: চটগ্রামে ভ্যাপসা গরম

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রামে সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন। আর তার ফলেই সকাল থেকে বৃদ্ধি পেয়েছে আর্দ্রতা জনিত অস্বস্তি ও ভ্যাপসা গরম।

গত কয়েকদিনের তাপমাত্রা ও আর্দ্রতার পরিমাণ বিচার করলে দেখা যাবে তুলনামূলক কমই আছে। তবে এখন গত দুই এক দিন থেকে তাপমাত্রা কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে।

যদিও পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, এই মেঘে বৃষ্টির আশা নেই। যার অর্থ, ভ্যাপসা গরম থেকে এখনই নিষ্কৃতি পাচ্ছেন না নগর বাসিরা। তারপরও নগরীতে হালকা বৃষ্টিপাত হলেও তেমন প্রভাব পড়েনি শ্রমজীবি মানুষের মাঝে।

আজ তাপমাত্রা শহরের মধ্যে ২৮ ডিগ্রী। তবে গড় সর্বনিন্ম তাপমাত্রা ২০ ডিগ্রী।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মুহা: আছাদুর রহমান সিপ্লাসকে বলেন, আমি ছুটিতে আছি।

পতেঙ্গা অফিসে যোগাযোগ করলে সব তথ্য পাওয়া যাবে। চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা উজ্জল কান্তি পাল সিপ্লাসকে জানান, আজ (২০/০২/২০২১ইং) সন্ধ্যা ৬ টা থেকে আগামীকাল (২১/০২/২০২১ইং ) সন্ধ্যা ৬ টা পর্যন্ত চট্টগ্রাম ও পাশ্ববতী এলাকা সমূহের জন্য আবহাওয়ার স্থানীয় পূর্বাভাস: আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত: শুষ্ক থাকতে পারে। সে সাথে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকা ও তৎসাংলগ্ন এলাকায় হালকা ধরণের কুয়াশা পড়তে পারে। রাত এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। উত্তর/ উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৬ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত (বিকাল ৩ টা পর্যন্ত) : নাই ।

আজকের (২০/০২/২০২১) সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৭০ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২০.৮০ আগামীকাল (২১/০২/২০২১) সূর্যোদয় ভোর ৬ টা ২০ মিনিট এবং  সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৫৩ মিনিট। আগামীকাল (২১/০২/২০২১)কর্ণফুলী নদীর জোয়ার – ভাটার সময় সূচী: প্রথম জোয়ার শুরু রাত ১টা ৫৫ মিনিট উচ্চতা: ১.১৮ মিটার৷ প্রথম ভাটা শুরু: সকাল ৬টা ৫১ মিনিট উচ্চতা: ২.৫১ মিটার৷ দ্বিতীয় জোয়ার শুরু: দুপুর ১টা ২২ মিনিট উচ্চতা: ১.২১ মিটার৷ দ্বিতীয় ভাটা শুরু: রাত ৮ টা ৩৭ মিনিট উচ্চতা: ২.৯৮ মিটার৷

এছাড়াও চট্টগ্রাম সমুদ্র বন্দর এবং চট্টগ্রাম নদী বন্দরের জন্য কোন সর্তকবার্তা নেই বলেও জানান তিনি।