নিউজটি শেয়ার করুন

বিশ্বের বেশিরভাগ দেশে ভ্রমণ না করার পরামর্শ মার্কিনিদের

সিপ্লাস ডেস্ক: করোনার কারণে বিশ্বের ৮০ ভাগ দেশে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

গণমাধ্যমে পাঠানো নতুন ভ্রমণ নির্দেশিকায় পররাষ্ট্রদপ্তর বলেছে, এই মহামারি ভ্রমণকারীদের জন্য নজিরবিহীন ঝুঁকি সৃষ্টি করেছে। এ ঝুঁকির কথা মাথায় রেখেই মার্কিন নাগরিকদের বিদেশে ভ্রমণের বিষয়টি ভেবে দেখার পরামর্শ দেওয়া হচ্ছে।

বিশ্বে প্রায় ২০০ দেশের মধ্যে ৩৪ টি দেশ (১৬ শতাংশ) এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চার স্তরের সতর্কতা ‘ভ্রমণ করবেন না’ তালিকায় আছে। এর মধ্যে আছে চাদ, কসোভো, কেনিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, হাইতি, মোজাম্বিক, রাশিয়া এবং তানজানিয়ার মতো দেশগুলো।নতুন পরামর্শের ফলে এ তালিকায় আরও ১৩০টি দেশ অন্তর্ভুক্ত হতে পারে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কিছু কিছু দেশের ক্ষেত্রে বর্তমান স্বাস্থ্য পরিস্থিতির কথা নতুনভাবে বিবেচনায় না নিয়ে বরং বিদ্যমান মহামারি নিয়ে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অ্যান্ড প্রিভেনশনস–এর মূল্যায়নের ওপর ভিত্তি করে এটি করা হয়েছে।

কোভিড-১৯ এ পর্যন্ত বিশ্বব্যাপী ৩০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেশিরভাগই মারা গেছে যুক্তরাষ্ট্রে। বিশ্বজুড়ে টিকাদান কর্মসূচি চলতে থাকলেও বিভিন্ন দেশে করোনাভাইরাস সংক্রমণ সর্বোচ্চ হারের দিকেই যাচ্ছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করেছে।

কোভিড-১৯ নিয়ে কড়াকড়ির কারণে আমেরিকানরা এরই মধ্যে ইউরোপ ভ্রমণে বাধার মুখে আছে।
ইউরোপের দেশগুলোসহ চীন, ব্রাজিল, ইরান এবং দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি ভ্রমণ করা প্রায় সব অ-মার্কিনিদেরই ওপরই ওয়াশিংটন নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। এই কড়াকড়ি কখন শিথিল হবে তার কোনো সময়সীমা হোয়াইট হাউস দেয়নি।