নিউজটি শেয়ার করুন

বিশ্বের চৌকস পুলিশ দুবাই ও আবুধাবির

আমিরাত প্রতিনিধি: সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের পুলিশ ইমার্জেন্সি কল রিসিভ করার সাথে সাথেই মাত্র ২.৩৩ মিনিটে ঘটনাস্থলে পৌঁছে যায়। চৌকস এ দুবাই পুলিশ বিগত তিন মাসে হটলাইনে (৯৯৯) ১.১৭ মিলিয়ন কল রিসিভ করে।

তাইতো পৃথিবীর সেরা দুবাইয়ের এ পুলিশ বিভাগ। অত্যন্ত জরুরী (এক্সট্রিম ইমার্জেন্সি) যে কোন ঘটনাস্থলে ২ ৩৩ মিনিটে পৌঁছানো সত্যিই বিরল ঘটনা। ইর্মাজেন্সী স্পটে পৌছানোর যেখানে তাদের টার্গেট থাকে ৬ মিনিট সেখানে তারা পৌছে যান মাত্র তিন মিনিটের আগেই।

গত তিন মাসে ইমার্জেন্সি কল নং 999 এ দুবাই পুলিশ ১১লক্ষ ৭০ হাজার কল পেয়েছে যার ৯৯.৬% উত্তর ১০ সেকেন্ডের মধ্যে তাঁরা দিয়েছেন। নন ইমার্জেন্সি কল নং 901 এ দেয়া কলের ৯৪.২% রেসপন্স করেছেন পুলিশ ১০.৪৫ মিনিটে, যার টার্গেট থাকে ৩০ মিনিট।

এদিকে আবুধাবী পুলিশ শুধুমাত্র ঈদুল আজহার ছুটিতে ৩৮ হাজার কল রিসিভ করেছে এবং খুব কম সময়ে ঘটনাস্থলে পৌছে গেছে। ইমাজেন্সী নাম্বার ৯৯৯ এ এসব কল রিসিভ করে দূর্ঘটনা বা ঘটনাস্থলে পৌঁছে যথাযথ ব্যবস্হা নিয়েছে। আবুধাবি পুলিশের পক্ষ হতে এ নম্বরে অধিবাসী বা প্রবাসীদের কোন ধরনের দ্বিধাদ্বন্দ্ব ছাড়া তাদের অভাব অভিযোগ, ঘটনা দূর্ঘটনা পুলিশকে জানাতে বলা হয়েছে।

দুবাই ও আবুধাবি পুলিশের যানবাহনের বহরে আছে অত্যাধুনিক যন্ত্রপাতি ও ডিভাইস সমৃদ্ধ বিশ্বের নামী দামী ব্রান্ড আর মডেলের গাড়ীসহ মেশিনারি। আছে সর্বাধুনিক যোগাযোগ ব্যবস্হার ডিভাইস, মোবাইল ও ওয়্যারলেস সিস্টেম।

বিশ্বের অন্যতম সেরা পুলিশের তালিকায় দুবাই ও আবুধাবির পুলিশ রয়েছে। অপরাধ দমনে ক্ষিপ্রততা ও দক্ষতার গুণে তাই প্রায় জিরো ক্রাইমের দেশ এখন সংযুক্ত আরব আমিরাত। আর সেজন্যই সংযুক্ত আরব আমিরাতকে বিশ্বের অন্যতম নিরাপদ দেশ বলা হয়।