নিউজটি শেয়ার করুন

বিপর্যয়ে অ্যামাজনসহ বিশ্বের বহু আন্তর্জাতিক সাইট

অ্যামাজনসহ বিশ্বের বহু আন্তর্জাতিক সাইট

সিপ্লাস ডেস্ক: বিশ্বের নানান প্রান্ত থেকে বিবিসি, দ্য গার্ডিয়ান ফিন্যান্সিয়াল টাইমস, দ্য নিউ ইয়র্ক টাইমস ও ব্লুমবার্গ নিউজের মতো বিশ্বের বৃহৎ কিছু গণমাধ্যমের ওয়েবসাইটে অ্যাক্সেস করা সম্ভব হচ্ছে না।

বাংলাদেশের ব্যবহারকারীরাও মঙ্গলবার (০৮ জুন) বিকেল থেকে এই সমস্যায় পড়েছেন। সাইটগুলো অঞ্চলভিত্তিক আইপি অনুসারে ডাউন হয়ে আছে, তবে ভিপিএন ব্যবহার করে অ্যাক্সেস পাওয়া যাচ্ছে।

শুধু গণমাধ্যম নয় অ্যামাজন ডটকমের খুচরা পণ্য বিক্রির সাইটও একই রকম সমস্যায় পড়েছে বলে জানায় এনডিটিভি। তবে ঠিক কী কারণে সাইটগুলোয় এমন সমস্যা হচ্ছে- তা এখনও জানা যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, রেড্ডিট, অ্যামাজন, টুইচসহ বিশ্বের প্রথম সারির গণমাধ্যমের ওয়েবসাইটগুলো হঠাৎ বিকল হয়ে গেছে। এসব ওয়েবসাইটে ঢুকতে গেলেই হোমপেইজে ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’ বার্তা দেখায়।

বিবিসি বলছে, ব্রিটিশ সরকারের ওয়েবসাইট গভ ডট ইউকে-ও ডাউন হয়েছে। প্রাথমিকভাবে ক্লাউড সেবাদানকারী প্রতিষ্ঠান ফাস্টলির সঙ্গে ওয়েবসাইট বিপর্যয়ের এই ঘটনা সংশ্লিষ্ট বলে জানা যাচ্ছে। বিশ্বের প্রধান সারির অসংখ্য ওয়েবসাইটের ‌‘ব্যাক এন্ড’ সেবা দিয়ে থাকে ফাস্টলি।

ক্লাউড সেবাদানকারী মার্কিন এই প্রতিষ্ঠান বলছে, তাদের বৈশ্বিক কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্কের (সিডিএন) সমস্যা সমাধানের চেষ্টা চলছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও বিবৃতি দেয়নি ফাস্টলি।