নিউজটি শেয়ার করুন

বাংলাদেশকে ১০ লাখ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে ভ্যাকসিনের জন্য বৈশ্বিক সংগঠন কোভ্যাক্স।

শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়ে বলেছেন, আমরা কোভ্যাক্সের আওতায় খুব কাছাকাছি সময়েই যুক্তরাষ্ট্র থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিন পাবো।

দেশটির কাছে অ্যাস্ট্রাজেনেকার ১৬ লাখ ডোজ ভ্যাকসিন চেয়েছিলো বাংলাদেশ।

জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন লন্ডনের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে বুধবার রাতে হোয়াইট হাউসে এক ঘোষণায় বলেছে, বাংলাদেশসহ ৯২টি দেশের জন্য ৫০ কোটি ডোজ টিকা দেবে দেশটি।

হোয়াইট হাউস জানায়, আফ্রিকান ইউনিয়ন ও গ্যাভির কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টের (এএমসি) নির্দিষ্ট করা ৯২টি নিম্ন ও নিম্ন মধ্য আয়ের দেশকে ৫০ লাখ ডোজ টিকা অনুদান হিসেবে দেওয়া হবে।

আগস্ট থেকে এসব টিকা সংশ্লিষ্ট দেশগুলোকে সরবরাহ শুরু হবে। চলতি বছরের মধ্যে ২০ কোটি এবং আগামী বছরের প্রথমার্ধে বাকি ৩০ কোটি ডোজ দেওয়া হবে।

এর আগে গত ৩ জুন যুক্তরাষ্ট্র তার মজুদ থেকে আট কোটি ডোজ টিকা বিশ্বকে দেওয়ার ঘোষণা দিয়েছিল। ওই আট কোটি ডোজের মধ্যে ছয় কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা। বাংলাদেশসহ ১৬টি দেশের জন্য প্রথম দফায় ৭০ লাখ ডোজ টিকা বরাদ্দ দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস গত ৩ জুন জানায়, মজুদ থেকে প্রথম দফায় ছেড়ে দেওয়া টিকার ৭৫ শতাংশ তারা টিকার বৈশ্বিক উদ্যোগ ‘কোভ্যাক্স’-এর মাধ্যমে দেবে।