নিউজটি শেয়ার করুন

প্রথমবারের মতো ইভিএম’এ ভোট হবে চট্টগ্রামের ৫পৌরসভায়

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রামে ৪র্থ ও ৫ম ধাপে হতে যাওয়া ৫ পৌরসভার নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

ভোটারদের মাঝে এই ইভিএম ভোট কিভাবে প্রদান-গ্রহণ করবেন, সেই বিষয়েও প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।

৪র্থ ধাপের পটিয়ায় নির্বাচনের জন্য ইভিএম পৌঁছলেও ৫ম ধাপের ইভিএমগুলো বৃহস্পতিবার ভোরেই স্ব স্ব পৌরসভায় পৌঁছে যাবে এবং ৫ম ধাপের পৌর নির্বাচনে রাউজান, রাঙ্গুনীয়া, মীরসরাই ও বারইয়ারহাট পৌরসভায়।

যদিও রাউজান পৌরসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সকলেই নির্বাচিত হওয়ার পথে রয়েছেন মেয়র-কাউন্সিলর প্রার্থীরা।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রামে ৪র্থ ও ৫ম ধাপে পৃথকভাবে হতে যাওয়া পৌরসভা নির্বাচনের জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পৌঁছে যাচ্ছে স্ব স্ব নির্বাচনী এলাকায়।

বৃহস্পতিবার এই ইভিএম স্ব স্ব পৌরসভার নির্বাচনী দায়িত্বশীল কর্মকর্তারা রিসিভ করবেন। এর আগে ১৪ ফেব্রুয়ারী পটিয়া পৌরসভা নির্বাচনের জন্য ইভিএম পৌছে গেছে। এবার ২৮ ফেব্রুয়ারীতে চারটি পৌরসভায় যথাক্রমে রাউজান, রাঙ্গুনীয়া, মীরসরাই ও বারইয়াহাট পৌরসভার নির্বাচনের জন্য ইভিএম পৌঁছে যাবে বৃহস্পতিবার। চার পৌরসভায় মোট ভোট কেন্দ্র হচ্ছে ৪৯টি, ভোট কক্ষ হচ্ছে ২’শ ৬৫টি। এখানে অস্থায়ী ভোট কেন্দ্র ২টি এবং স্থায়ী ভোটকক্ষের সংখ্যা রয়েছে ৪২টি। চার পৌরসভায় ৫ম ধাপে হতে যাওয়া পৌর মোট ভোটার হচ্ছে ৯৭ হাজার ৮’শ ৮৫ জন। এদের মধ্যে পুরুষ রয়েছেন ৫১ হাজার ৩ জন এবং মহিলা ভোটার রয়েছেন ৪৬ হাজার ৮’শ ৮২ জন। ৪র্থ ধাপের ভোট হওয়া পটিয়া পৌরসভায় ভোটার রয়েছেন ৩৯ হাজার ৭’শ ৮৭ জন।

অন্যদিকে রাউজান ছাড়া তিন পৌরসভায় মেয়র পদে ৬, কাউন্সিলর পদে ১৫৫ প্রার্থীর মনোনয়ন জমা দেন।