নিউজটি শেয়ার করুন

নগরীর হাজারী গলিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান; ৫ লাখ টাকার ওষুধ জব্দ

সিপ্লাস প্রতিবেদক: নগরীর হাজারী গলিতে অভিযান চালিয়ে প্রায় ৫ লাখ টাকার আনরেজিস্টার্ড বিদেশি ওষুধ এবং বিক্রির জন্য রাখা ফিজিশিয়ান স্যাম্পল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৭ মে) দুপুরে হাজারী গলির বিভিন্ন ফার্মেসিতে ওষুধ প্রশাসন অধিদফতরের সহায়তায় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত।

এতে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান। অভিযানে অংশ নেন ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক হোসাইন মো. ইমরান।

ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান বাংলানিউজকে জানান, অভিযানে অননুমোদিত হ্যান্ড স্যানিটাইজার, পিপিই, মাস্ক বিক্রি, নকল ও আনরেজিস্টার্ড বিদেশি ওষুধ বিক্রি এবং বিপুল পরিমাণ ফিজিশিয়ান স্যাম্পল মজুদের দায়ে ৯টি ফার্মেসিকে ১ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া প্রায় ৫ লাখ টাকা মূল্যের নকল ও আনরেজিস্টার্ড বিদেশি ওষুধ এবং বিক্রির জন্য রাখা ফিজিশিয়ান স্যাম্পল ভ্রাম্যমাণ আদালত জব্দ করেছেন বলে জানান এ নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সহকারী পরিচালক হোসাইন মো. ইমরান বাংলানিউজকে জানান, হ্যান্ড স্যানিটাইজার এবং পিপিই তৈরিতে ওষুধ প্রশাসনের নির্দিষ্ট নীতিমালা রয়েছে। হ্যান্ড স্যানিটাইজারে কোন কোন দ্রব্য দেওয়া যাবে তার এবং পিপিই তৈরিতে এন-৯৫ পলিস্টার কাপড় ব্যবহারের নির্দেশনা রয়েছে নীতিমালায়।

‘করোনাকালে অতিরিক্ত চাহিদাকে পুঁজি করে হাজারী গলির কয়েকটি ফার্মেসি নকল হ্যান্ড স্যানিটাইজার এবং পিপিই বিক্রি করছিলো। যা তৈরিতে নীতিমালা মানা হয়নি। যে কারণে এসব স্যানিটাইজার এবং পিপিই ব্যবহার করলে মানুষের স্বাস্থ্য ঝুঁকি আরও বাড়ার শঙ্কা ছিলো।’

তিনি বলেন, বিদেশ থেকে কোন ওষুধ আমদানি করতে হলে তার নিবন্ধন প্রয়োজন। কিন্তু কয়েকটি ফার্মেসিতে নিবন্ধনহীন বিদেশি ওষুধ বিক্রি করা হচ্ছিলো। কয়েকটি ফার্মেসিতে বিপুল পরিমাণ ফিজিশিয়ান স্যাম্পলও পাওয়া যায়। যা ড্রাগ আইনে শাস্তিযোগ্য অপরাধ।

ড্রাগ আইন লঙ্ঘনের দায়ে ৯টি ফার্মেসিকে ১ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।