নিউজটি শেয়ার করুন

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সম্প্রসারিত শিশু কিডনী ও পেরিটোনিয়াল ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সম্প্রসারিত শিশু কিডনী ও পেরিটোনিয়াল ডায়ালাইসিস ইউনিটের বুধবার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয় ।

এ উপলক্ষে হাসপাতালের লেকচার গ্যালারীতে কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট  সৈয়দ মােঃ মােরশেদ হােসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান  এম এ সালাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রােটারিয়ান জনাব মােঃ শাহজাহান , রোটারিয়ান মােঃ রিজোয়ান শাহেদী , ব্রোটারিয়ান এমদাদুল আজিজ চৌধুরী।

প্রধান অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম বলেন , করােনাকালীন সময়ে আপনারা চট্টগ্রামবাসীকে যে সেবা দিয়েছেন তা চট্টগ্রামবাসী আজীবন মনে রাখবে । আমি প্রকারের পক্ষ থেকে , চট্টগ্রামবাসীর পক্ষ থেকে এবং চট্টগ্রাম জেলা পরিষদের পক্ষ থেকে এজন্য চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের পরিচালনা পরিষদ , ডাক্তার , নার্স , কর্মকর্তা , কর্মচারী সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচিছ । চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের চিকিৎসা সেবার মান নিয়ে সরকারের বিভিন্ন মহলে উচছসিত প্রশংসিত হয়েছে । সরকারের বিভিন্ন দপ্তরে ও বিভিন্ন সভায় মা ও শিশু ঘসপাতালের প্রশংসা শুনলে আমাদেরও ভাল লাগে । কারণ এটি আমাদের প্রতিষ্ঠান , এটি চট্ট্যামবাসীর একটি প্রতিষ্ঠান । চট্টগ্রামে স্বাস্থ্য সেবায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরেই চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল কার্যকর অবদান রাখছে । কোন কোন ক্ষেত্রে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চেয়েও এগিয়ে গেছে ।

তিনি আরো বলেন , চট্টগ্রামবাসীর আপনাদের প্রতি আস্থা আছে।

সম্প্রতি মা ও শিশু হাসপাতালের অধীনে অত্যাধুনিক ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগকে তিনি স্বাগত জানান । এছাড়া শিশু কিডনী ও পেরিটোনিয়াল ডায়ালাইসিস ইউনিটের মত বিশেষায়িত সেবা চালু করার জন্য তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের নতুন প্রকল্প ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠায় সরকারের পক্ষ থেকে এবং মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে প্রয়ােজনীয় সহযােগীতার জন্য চট্টগ্রামের মাননীয় মন্ত্রীবর্গ সহ তিনি কাজ করবেন মর্মে সভাকে অবহিত করেন ।

তিনি জেলা পরিষদের পক্ষ থেকে হাসপাতালের জন্য প্রয়ােজনীয় সহযােগীতার আশ্বাস প্রদান করেন ।

অনুষ্ঠানে চট্টগ্রামের রোটারী ক্লাব সমূহের পক্ষ থেকে ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠায় একটি বিশেষ তহবিল গঠন করা হবে মর্মে রােটারী নেতৃবৃন্দ সভাকে অবহিত করেন ।

সভায় আরাে বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারী ডাঃ মােঃ আরিফুল আমীন , ট্রেজারার মােঃ রেজাউল করিম আজাদ , ডােনার সদস্য ইঞ্জিঃ মােঃ জাবেদ আবছার চৌধুরী , কার্যনির্বাহী কমিটির সদস্য মােঃ জাহিদুল হেসান , এম জাকির হােসেন তালুকদার , চমাশি মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ( ডাঃ ) এ এস এম মােস্তাক আহমেদ , হাসপাতালের পরিচালক ( প্রশাসন ) ডাঃ মােঃ নূরুল হক , শিশু স্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ( ডাঃ ) মােহাম্মদ রেজাউল করিম , অটিজম ও শিশু বিকাশ কেন্দ্রের পরিচালক অধ্যাপক ( ডাঃ ) মাহমুদ আহমেদ চৌধুরী আরজু , চিটাগাং অ্যারিস্টোক্রেট এর প্রেসিডেন্ট রােটারিয়ান রুম্মন , রােটারিয়ান আশরাফুল আলভি ও হাসপাতালের শিশু কিডনী ইউনিটের সহকারী অধ্যাপক ( চলতি দায়িত্ব ) ডাঃ কামাল হােসেন জুয়েল ।

অনুষ্ঠানে হাসপাতাল ও মেডিকেল কলেজের সর্বরের ডাক্তার , নার্স , কর্মকর্তা ও কর্মচারীগণ ও বিভিন্ন ক্লাবের রোটারিয়ান নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন ।

অনুষ্ঠানে অত্র হাসপাতালে শিশু কিডনী বিভাগে চিকিৎসা নিয়ে সুস্থ হওয়া ২ জন রোগীকে পুরষ্কার প্রদান করা হয় ।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন হাসপাতালের অনকোলজি বিভাগের সহযােগী অধ্যাপক ( চলতি দায়িত্ব ) ও বিভাগীয় প্রধান ডাঃ শেফাতুজ্জান ও শিশু স্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ( চলতি দায়িত্ব ) ডাঃ ফাহিম হাসান রেজা এবং রােটারী ক্লাব ডাঃ মােঃ নূরুল হক পরিচালক ( প্রশাসন ) চট্টগ্রাম মা – শিশু ও জেনারেল হাসপাতাল ।