নিউজটি শেয়ার করুন

ঘূর্নিঝড় আমফান এর মোকাবেলায় সীতাকুণ্ডে ব্যাপক প্রস্তুুতি

ঘূর্নিঝড় আমফান এর মোকাবেলায় সীতাকুণ্ডে ব্যাপক প্রস্তুুতি

কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ড: ঘূর্নিঝড় আমফান এর মোকাবেলা প্রস্তুুতি দেখতে সীতাকুণ্ডের কুমিরা-সন্দ্বীপ ঘাট এলাকায় পরিদর্শন করেছেন চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) এ,জেড,এম, শরীফ হোসেন, এবং উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়।

সৃষ্ট ঘূর্ণঝড় আম্ফান এ ঝুঁকি এড়াতে সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুুতি নেওয়া হয়েছে। পাহাড়ের পাদদেশে অবস্থানরত ও উপকূলীয় অঞ্চলের বাসিন্দাদের সরিয়ে নিতে উপজেলার বিভিন্ন ইউনিয়নে মাইকিং করা হয়েছে।

এছাড়া দূর্যোগ পূর্ববর্তী, দুর্যোগকালিন ও দূর্যোগ পরবর্তী সময়ে অবস্থানের জন্য আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে ৫৯ টি আশ্রয় কেন্দ্র। এছাড়াও প্রস্তুত রাখা হয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

এইসব আশ্রয় কেন্দ্রগুলোতে জীবনুনাশক স্প্রে করে জীবানুমুক্ত করা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য প্রশিক্ষিত ভোলান্টিয়ার প্রস্তুত রাখা হয়েছে। পর্যাপ্ত শুকনো খাবার ও সুপেয় পানির ব্যবস্থা রাখা হয়েছে।

জরুরী চিকিৎসা সেবায় একটি এ্যাম্বুলেন্স, ১৫ টি মেডিকেল টীম প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও ২২ হাজার পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট, ২০ হাজার মেট্টোনিজল ট্যাবলেট এবং পযাপ্ত শুকনো খাবার ও বিশুদ্ধ পানি মজুদ রাখা হয়েছে।

এছাড়াও সেনাবাহিনী, নৌবাহিনী, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সেচ্চসেবক টিমকে প্রস্তিত রাখা হয়েছে বলে জানান সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়।