নিউজটি শেয়ার করুন

কর্জ করে নির্বাচনী খরচ চালাচ্ছেন আওয়ামী লীগের রেজাউল: হলফনামা

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম কর্জ করে নির্বাচনী খরচ চালাচ্ছেন বলে নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামায় উল্লেখ করেছেন।

চসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বি.এ পাশ। ক্লিন ইমেজের আওয়ামী লীগ নেতা এম রেজাউল করিম চৌধুরীর বিরুদ্ধে কোনো ফৌজদারী মামলাই নেই এবং অতীতেও হয়নি।

তিনি পেশায় একজন ব্যবসায়ি। তার মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজ নামের সরবরাহকারী একটি প্রতিষ্ঠান রয়েছে।তার ব্যবসায়িক মূলধন ২ লাখ টাকা এবং ফার্মের মূলধন ১০ লাখ ৬ হাজার টাকা।

তার স্ত্রীর নামে ব্যবসায়িক মূলধন ২ লাখ ৮০ হাজার টাকা। স্ত্রীর মেসার্স চৌধুরী ইলেকট্রনিক্স নামের একটি ফার্মের মূলধন দুই লাখ ৫১ হাজার ৫০০ টাকা। জামানত বিহীন ঋণ হিসেবে প্রদত্ত ৪ লাখ টাকা।

বাড়ি ও দোকান ভাড়া থেকে রেজাউলের বার্ষিক আয় ৪ লাখ ১৪ হাজার টাকা এবং ব্যবসা থেকে আয় ৩ লাখ ৫০ হাজার টাকা।

বিভিন্ন ফার্মের শেয়ার থেকে আয় ২ লাখ ১ হাজার টাকা এবং প্রার্থীর উপর নির্ভরশীলদের আয় ৫০ হাজার ৩শত টাকা।

তার কাছে নগদ আছে ১ লাখ টাকা, স্ত্রীর কাছে আছে ৩ লাখ ৫১ হাজার ৪০৯ টাকা।

তার নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ৭ লাখ ৮ হাজার ৫৩৯ টাকা, স্ত্রীর নামে আছে ৩২ লাখ ২৭ হাজার ৯০ টাকা।

স্ত্রীর নামে ২০ হাজার টাকার প্রাইজবন্ড আছে। তার একটি ৪ লাখ টাকা দামের মোটর কার আছে।

রেজাউল করিমের বিবাহ সূত্রে পাওয়া স্বর্ণ আছে ২০ তোলা এবং তার স্ত্রীর আছে ৪০ তোলা। বিবাহ সূত্রে ইলেকট্রনিক্স আছে ১০ হাজার টাকার এবং আসবাবপত্র আছে ১ লাখ টাকার। তার কোন কৃষি জমি নেই।

তার স্ত্রীর নামে ২ গন্ডা ২ কড়া অকৃষি জমি রয়েছে।

উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ভূমির উপর যৌথমালিকানায় একটি আবাসিক গৃহ রয়েছে এবং ১/৪ অংশ তিনি পেয়েছেন যার মূল্যমান ১ লাখ টাকা। উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ভূমির উপর ৪টি অ্যাপার্টমেন্ট রয়েছে যার বর্তমান মূল্যমান ১ কোটি ৯ লাখ ১৬ হাজার ৬৬৭টাকা।

হলফনামায় দেয়া তথ্যমতে, এম. রেজাউল করিম ঋণমুক্ত।

হলফনামায় আরও উল্লেখ করা হয়েছে, নিজের আয় থেকে ১ লাখ ৫০ হাজার টাকা খরচ করবেন রেজাউল করিম এবং দু্‌ই ভাই নজরুল করিম চৌধুরি ও কামরুল করিম চৌধুরি থেকে ৫ লাখ করে ১০ লাখ টাকা এবং স্ত্রী সেলিনা আকতার থেকে ৫ লাখ ও আরেক ভাই নুরুল করিম চৌধুরি থেকে ৩ লাখ ৫০ হাজার টাকা ধার করে তিনি নির্বাচনী খরচ জোগাবেন।

তার নির্বাচনী পোস্টার বাবদ সম্ভাব্য খরচ ধরা হয়েছে ৫০ হাজার টাকা। নির্বাচনী ক্যাম্প খরচ ১ লাখ ৫ হাজার টাকা। প্রার্থীর নির্বাচনী কার্যালয় ও যাতায়াত খরচ বাবদ ৫৫ হাজার টাকা এবং বিভিন্ন খরচ বাবদ মোট ৬ লাখ ৮০ হাজার ৫০০ টাকা সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে।

১৯৫৩ সালে জন্ম নেয়া ৬৭ বছর বয়সী এই রাজনীতিবীদ নগরীর চান্দগাঁও থানার ঐতিহ্যবাহী বহদ্দার বাড়ির সন্তান; তিনি তার পৈতৃক বাড়িতেই থাকেন।