নিউজটি শেয়ার করুন

কক্সবাজার সৈকতে ডলফিন হত্যা!

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজার সমুদ্র সৈকতে আবারও ডলফিন হত্যার ঘটনা ঘটেছে।

১১ ফুট লম্বা একটি বিশাল আকৃতির মৃত ডলফিন মেরিন ড্রাইভ সড়কের উখিয়া উপজেলার মো. শফির বিল এলাকায় সৈকতে তীরে ভেসে আসে। মৃত ডলফিনটির মাথা একাধিক আঘাতে চিহ্ন রয়েছে।

ধারনা করা হচ্ছে জেলেদের জালে আটকা পড়লে জাল থেকে ছাড়াতে ডলফিনটাকে হত্যা করেন জেলেরা।

গত মঙ্গলবার বিকেলে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের ফেইসবুক পেইজে মৃত ডলফিনটি ছবিসহ প্রচার করে এ তথ্য জানানো হয়।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নাধীন স্ট্রেংদেনিং অ্যান্ড কনসলিডেশন অভ সিবিএ-ইসিএ প্রকল্পের মো. শফিরবিল ভিসিজির জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মী মো. বদরুল আলম সৈকতে পড়ে থাকা অবস্থায় ডলফিনটি দেখতে পান। পরে বদরুল আলম ভিসিজি সদস্যদের সহযোগিতায় মৃত ডলফিনটি মাটিতে গর্ত করে পুঁতে ফেলা হয়।

সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন বলেন, সাগরে ডলফিন রক্ষায় বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর, জেলা মৎস্য অধিদপ্তর ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এখনো কোন ধরণের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি।

তিনি বলেন, জেলেদের মাঝে সচেতনা সৃষ্টি ও প্রশিক্ষণ দেয়া জরুরী। যাতে করে ডলফিনসহ নানান সামুদ্রিক প্রাণী জালে আকটা পড়লে আঘাত বা হত্যা না করে জেলেরা সহজে মুক্ত করে দিতে পারে।

প্রসঙ্গত গত ২৩ মার্চ কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্টে ডলফিনের দুটি দলকে খেলা করতে দেখা যায়। সেখানে মোট ২০-২৫ টি ডলফিন ছিল। আর গত দু’মাসে জেলেদের জালে আটকা পড়ায় ১২টি ডলফিন আঘাত করে হত্যার ঘটনা ঘটেছে।