নিউজটি শেয়ার করুন

এবার বাংলাদেশীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিলো ওমান

মীর মাহফুজ আনাম, মাস্কাট(ওমান) থেকে: অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশীদের ওমানে প্রবেশের উপর নিষেধাজ্ঞা দিলো দেশটির করোনা ভাইরাস প্রতিরোধে গঠিত সুপ্রিম কমিটি।

বুধবার কমিটির এক বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

দেশটির জাতীয় গণমাধ্যম টাইমস অব ওমানে খবরটি প্রচার হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, আগামী ২৪ এপ্রিল সন্ধ্যা ৬ টার পর থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ওমানে বাংলাদেশী, ভারতীয় ও পাকিস্তানি নাগরিকদের প্রবেশ সম্পূর্ণরুপে নিষিদ্ধ।

একই সাথে উল্লেখিত রাষ্ট্রগুলোতে গত ১৪ দিনের ভেতর ভ্রমনকারীরাও ওমানে প্রবেশ করতে পারবে না। তবে, ওমানের নাগরিক, কূটনীতিবিদ, স্বাস্থ্যকর্মী ও তাদের পরিবার এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল থেকে ওমান তথা বাংলাদেশের আকাশপথ বন্ধের ঘোষণা দেয় বাংলাদেশ। তবে, সম্প্রতি ওমান, কাতার, আরব আমিরাত ও সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট পরিচালনা করে।

এদিকে ওমানের এমন সিদ্ধান্তে নানা বিপাকে পড়বেন দেশে ছুটিতে যাওয়া ওমান প্রবাসীরা। অনেকের ভিসার মেয়াদ শেষ। তারা নির্ধারিত সময়ের ভেতর প্রবেশ করতে না পারলে ভিসা বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। অপরদিকে, ওমান থেকে দেশে যাওয়ার ক্ষেত্রে ওমানের নিষেধাজ্ঞা না থাকলেও তাও অনেকটা অঘোষিতভাবে বন্ধ হয়ে যেতে পারে।

একদিকে বিমানের সংকট হবে অন্যদিকে দেশে গেলে ওমানে ফিরতে না পারার অনিশ্চয়তায় কেউ দেশে যেতে আগ্রহী হবে না। যার ফলে ওমানে আসা যাওয়া উভয় যাত্রী চরম বিপাকে পড়লো।