নিউজটি শেয়ার করুন

একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিলেন আফ্রিকান নারী

ছবি- স্ক্রিনশট: ইউটিউব ভিডিও

সিপ্লাস ডেস্ক: একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়তে চলেছেন দক্ষিণ আফ্রিকার এক নারী। ৩৭ বছর বয়সী এই নারীর নাম গোসিয়ামি থামারা সিথোল।

১০ সন্তান জন্মের ঘটনায় সিথোলের স্বামী বলেছেন, তারা এতে বিস্মিত। কারণ, পরীক্ষায় সিথোলের গর্ভে ৮ সন্তান দেখা গিয়েছিল। আর জন্ম নিল দুই সন্তান বেশি।

দক্ষিণ আফ্রিকার পত্রিকা প্রিটোরিয়া নিউজ-কে সিথোলের স্বামী জানান, জন্ম নেওয়া সন্তানদের ৭টি ছেলে ও ৩টি মেয়ে। এতে তিনি খুবই খুশি এবং আবেগাপ্লুত।

দক্ষিণ আফ্রিকার এক কর্মকর্তা বিবিসি-কে এই নবজাতকদের জন্মের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন। তবে আরেক কর্মকর্তা বলেছেন, তারা এখনও শিশুদেরকে দেখেননি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড থেকে বিবিসি-কে বলা হয়েছে, তারা সিথোলের ঘটনাটি খতিয়ে দেখছে। যুক্তরাষ্ট্রে ২০০৯ সালে ৮ সন্তান জন্ম দেওয়া এক নারী এখন পর্যন্ত সবচেয়ে বেশি শিশু জন্মের গিনেস বিশ্ব রেকর্ডের তালিকায় আছেন।

তবে গত মাসে মালির ২৫ বছর বয়সী হালিমা চিসে নামের এক নারী মরক্কোর একটি হাসপাতালে একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে আলোচনায় এসেছেন।

ছবি- স্ক্রিনশট: ইউটিউব ভিডিও

ছবি- স্ক্রিনশট: ইউটিউব ভিডিও

বিবিসি আফ্রিকার স্বাস্থ্য বিষয়ক এক প্রতিবেদক বলেন, একসঙ্গে বেশি সন্তান গর্ভে থাকলে বেশিরভাগ ক্ষেত্রেই সেই সব শিশু শেষ পর্যন্ত অপরিণত হতে দেখা যায়। তিনটির বেশি শিশু জন্ম দেওয়ার ঘটনা খুবই বিরল এবং প্রায়শই এসব ক্ষেত্রে চিকিৎসা নেওয়ার প্রয়োজন পড়ে।

কিন্তু সিথোলের ক্ষেত্রে গর্ভধারণের বিষয়টি স্বাভাবিক ছিল এবং সন্তানধারণের জন্য তিনি কোনো চিকিৎসাও নেননি বলে জানান তিনি। দক্ষিণ আফ্রিকার এই নারী আগে যমজ সন্তানের জন্ম দিয়েছিলেন। তাদের বয়স এখন ছয় বছর। গত সোমবার সন্ধ্যায় ১০ সন্তান জন্ম দেওয়ার পরও তিনি ভাল এবং সুস্থ আছেন।

তবে গত মাসে সিথোল প্রিটোরিয়া নিউজকে বলেছিলেন, একসঙ্গে এত বেশি সন্তান গর্ভধারণের বিষয়টি জানার পর তিনি চিন্তিত হয়ে পড়েছিলেন। শেষমেষ কী হবে, এই সন্তানরা বাঁচবে কিনা ভেবে উদ্বিগ্ন ছিলেন তিনি। অনেক রাত তিনি নিদ্রাহীন কাটিয়েছেন। পরে চিকিৎসকরা তাকে উৎকণ্ঠার কোনও কারণ নেই বলে আশ্বস্ত করেন।