নিউজটি শেয়ার করুন

ঈদের দিন শুক্রবার ঢাকাসহ সারাদেশে হালকা বৃষ্টি হওয়ার আশঙ্কা

সিপ্লাস ডেস্ক: দেশে গত কয়েকদিন ধরে আবহাওয়া একটু মেঘলা আছে।বৃহস্পতিবার (১৩ মে) সকাল থেকেই আবহাওয়া কিছুটা মেঘলা ছিল।

ঈদের দিন শুক্রবার (১৪ মে) ঢাকাসহ সারাদেশে হালকা বৃষ্টি থাকবে। ফলে ঈদের আনন্দ বিঘ্নিত হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (১৩ মে) আবহাওয়াবিদ ড. মো. আবদুল মান্নান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার (১৪ মে) সারাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের দিন তাপমাত্রা আরও কমে তা সহনীয় পর্যায়ে থাকবে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘ঈদের দিন কোনো কোনো সময় বৃষ্টি হতে পারে, তবে সেটা টানা হবে না। কয়েক পশলা বৃষ্টি হয়তো হলো, এরপর দেখা যাবে, আবার ৮ থেকে ১০ ঘণ্টা ভালো থাকবে।’

আবদুল মান্নান বলেন, ‘বিশেষ করে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির প্রবণতা বেশি অন্যান্য জায়গায়ও বৃষ্টির প্রবণতা আছে। ছোট ছোট মেঘ থেকে এসব এলাকায় বৃষ্টি হচ্ছে। তবে তা তুলনামূলকভাবে কম। মানুষের কর্মকাণ্ডে ব্যাঘাত ঘটানোর মতো বৃষ্টিপাত হওয়ার মতো পরিস্থিতি আপাতত নেই।’

আব্দুল মান্না আরও বলেন, ‘শুক্রবার তাপমাত্রাটাও মানুষের সম্পূ্র্ণ সহনীয় পর্যায়ে থাকবে। কোনো তাপপ্রবাহ থাকবে না। তাপমাত্রাটা অস্বস্তি তৈরি করবে না। আর বড় কোনো ধরনের কালবৈশাখী বা ঝড় হওয়ার মতো পরিস্থিতি এখন পর্যন্ত নেই।’

এদিকে বৃহস্পতিবার (১৩ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরণের ভারী থেকে ভারী বর্ষণ এবং বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার, অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটারে ওঠে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এছাড়া গতকাল বুধবার (১২ মে) সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতঁলিয়ায় ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেতঁলিয়ায় ২৯ মিলিমিটার।