নিউজটি শেয়ার করুন

আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদের ছুটি চার দিন

দুবাই প্রতিনিধি: আমিরাতে ঈদ উপলক্ষে ঈদের ছুটির দিনগুলোতে বিশ্বের উচু ভবন বুর্জ খলিফাতে এলইডি শো বা লাইটের জলখানি দেখানো হবে।

সৌদি আরবের সুপ্রিম কোর্টের এক সভার সিদ্ধান্ত অনুযায়ী এবং মধ্যপ্রাচ্যের প্রচারিত সংবাদ মাধ্যমগুলো থেকে জানা গিয়েছে আমিরাত সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল আযহা ২০ জুলাই মঙ্গলবার।

সংযুক্ত আরব আমিরাতে ঈদ উল আযহা উপলক্ষে ৪ দিনের সরকারি ছুটি ঘোষনা করা হয়েছে। ঈদ উল আযহা উপলক্ষে ২০ থেকে ২৪ জুলাই পর্যন্ত প্রতি ৩০ মিনিট পর পর বিশ্বের উচ্চতম ভবন বুর্জ খলিফাতে এই এল ই ডি শো দেখানো হবে বলে আমিরাতের গণমাধ্যামে প্রচার করা হয়েছে।

এ এল ই ডি শোটি প্রতিদিন ৭টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে ১০ টা ৪৫ মিনিট পর্যন্ত চলবে। জাতীয় জরুরী সঙ্কট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) মঙ্গলবার জানিয়েছে, সারাদেশে মসজিদসমূহ নামাজ পড়ার সুযোগ দেওয়া হবে।

জাতীয় জরুরি অবস্থা সঙ্কট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) মঙ্গলবার জানিয়েছে ঈদের খুতবাটি ১৫ মিনিটের মধ্যে সীমাবদ্ধ থাকবে এবং নামাজের ১৫ মিনিট আগে মসজিদ খোলা হবে। তবে ঈদের নামাজ শেষে মসজিদ তাত্ক্ষণিকভাবে বন্ধ করা হবে।

এদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে নামাজের আগে ও পরে হ্যান্ডশেকিং এবং আলিঙ্গনের প্রচলিত রীতি নিষিদ্ধ করা হয়েছে। এবং সেই সাথে বয়স্ক ব্যক্তি ও দীর্ঘমেয়াদী রোগ আছে এমন ব্যক্তি, সেই সাথে ১২ বছরের কম বয়সী বাচ্চাদের বাড়িতে নামাজ পড়ার পরামর্শ দেওয়া হয়েছে।