নিউজটি শেয়ার করুন

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২১ ক্রিকেটারদের নামের তালিকা

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ

সিপ্লাস ডেস্ক: আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আইসিসির বেঁধে দেয়া সময়ের আগেই অংশ নেয়া দেশগুলো নিজেদের দল ঘোষণা করেছে। এরই মধ্যে প্রায় সব দলই নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে। 

আসন্ন বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাওয়া দলগুলো হল, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান, পাপুয়া নিউগিনি, নামিবিয়া।

১. বাংলাদেশ

BANGLADESH TEAM

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ।

দলে প্রথমবারের মতো বিশ্বকাপে ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে আছেন আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, শামীম হোসেন, শরীফুল ইসলাম, মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, সৌম্য সরকার, নুরুল হাসান, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ, মেহেদী হাসান, শামীম হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম।

স্ট্যান্ডবাই: রুবেল হোসেন, আমিনুল ইসলাম।

২. ভারত

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। টুর্নামেন্টের জন্য বিরাট কোহলিদের ‘মেন্টর’ হিসেবে নিযুক্ত করা হয়েছে দেশটির সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। বড় চমক অশ্বিনের ফেরা। দেশের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন চার বছর আগে। সেই রবিচন্দ্রন অশ্বিন জায়গা পেয়েছেন 

INDIA TEAM

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। তবে ডাক পাননি ওপেনার শিখর ধাওয়ান।

ধাওয়ানের মতো বিশ্বকাপ দলে জায়গা হয়নি রিস্ট স্পিনার যুজবেন্দ্র চেহেল ও কুলদীপ যাদবেরও। নির্বাচক কমিটি বিশ্বকাপের জন্য বেছে নিয়েছে ‘রহস্য স্পিনার’ বরুণ চক্রবর্তী ও লেগ স্পিনার রাহুল চাহারকে।

ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রিশাভ প্যান্ট (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, বরুণ চক্রবর্তী, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি।

স্ট্যান্ডবাই: শ্রেয়াস আইয়ার, শার্দুল ঠাকুর, দীপক চাহার।

৩. পাকিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) । দলে ফিরেছেন আসিফ আলি ও খুশদিল শাহ। দলে ডাক পেয়েছেন ৪০ বছর বয়সী অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তবে জায়গা হয়নি দুই সাবেক অধিনায়ক শোয়েব মালিক ও সরফরাজ আহমেদের।PAKISTAN

যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণার পর থেকেই স্বস্তিতে নেই পাকিস্তান ক্রিকেট বোর্ড। গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্টের জন্য পাকিস্তানের এই স্কোয়াডকে উপযুক্ত মনে করছেন না সাবেক ক্রিকেটাররা। বিশেষ করে দলে কয়েকজনের থাকা আর কয়েকজনের না থাকা প্রশ্নের জন্ম দিয়েছে। তাই তো অনেকেই ধুয়ে দিচ্ছেন পাকিস্তানের প্রধান নির্বাচককে।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ রিজওয়ান, খুশদিল শাহ, শোয়েব মাকসুদ, আজম খান, আসিফ আলী, শাদাব খান, হাসান আলী, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ওয়াসিম, হারিস রউফ, ইমাদ ওয়াসিম ও শাহিন শাহ আফ্রিদি।

স্ট্যান্ডবাই: ফখর জামান, শাহনাওয়াজ দাহানি, উসমান কাদির।

৪. নিউজিল্যান্ড

সবার আগে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের অধীনে স্কোয়াডের সদস্য সংখ্যা ১৬।NEW ZEALAND

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, মার্টিন গাপটিল, লকি ফার্গুসন, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সাইফার্ট (উইকেটরক্ষক), ইশ সোধি, অ্যাডাম মিলনে।

৫.অস্ট্রেলিয়া

সেরা কয়েকজন তারকাকে ছাড়া খেলতে এসে বাংলাদেশে ভরাডুবি হয়েছে অস্ট্রেলিয়ার। এই সফরের আসা স্কোয়াডের মাত্র ৭ জনকে বিশ্বকাপ স্কোয়াডে রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ঠাঁই হয়নি অ্যাস্টন টার্নার, জশ ফিলিপ, আলেক্স ক্যারিদের। মূল স্কোয়াডে জায়গা হয়নি ড্যান ক্রিস্টিয়ানেরও। চমক হিসেবে দলে এসেছেন বিস্ফোরক ব্যাটসম্যান জশ ইংলিস।

অস্ট্রেলিয়া

চোট সমস্যা থাকলেও অ্যারন ফিঞ্চকেই রাখা হয়েছে অধিনায়ক হিসেবে। অনুমিতভাবেই দলে আছেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিসদের মতো তারকারা। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ সফরে সবচেয়ে বেশি রান করা মিচেল মার্শ তো আছেনই। বাংলাদেশে ভালো না করলেও টিকে গেছেন কিপার-ব্যাটসম্যান ম্যাথে ওয়েড।

অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), জশ হ্যাজেলজেলউড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।

স্ট্যান্ডবাই: ড্যান ক্রিস্টিয়ান, ন্যাথান এলিস, ড্যানিয়েল স্যামস।

৬. ইংল্যান্ড

বিরতিতে থাকা দলের সেরা তারকা বেন স্টোকসকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাচ্ছে না ইংল্যান্ড। চার বছর পর জাতীয় দলে ডাক পেয়েছেন বাঁহাতি পেসার টাইমাল মিলস। গত বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বোলিং অলরাউন্ডার ক্রিস ওকসের দলে জায়গা পাওয়া কিছুটা অবাক করার মতো। চলতি বছর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে ৬ বছর পর ফেরেন টি-টোয়েন্টি দলে।ইংল্যান্ড

ব্যাটিং লাইনআপে নেই কোনো বড় চমক। টি-টোয়েন্টির‌ এক নম্বর ব্যাটসম্যান দাভিদ মালান, মর্গ্যান, জেসন রয়, জনি বেয়ারস্টো, জস বাটলার, স্যাম বিলিংসদের সমন্বয়ে গড়া ইংলিশ ব্যাটিং অর্ডার বিশ্বকাপে হতে পারে অন্য দলগুলোর মাথাব্যথার কারণ।

ইংল্যান্ড দল: ইয়ন মরগ্যান (অধিনায়ক), মঈন আলী, জোনাথন বেয়ারস্টো, স্যাম বিলিংস, জস বাটলার, স্যাম কারান, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, টাইমাল মিলস, আদিল রশিদ, জেসন রয়, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।

স্ট্যান্ড বাই: টম কারান, লিয়াম ডসন ও জেমস ভিন্স।

৭. দক্ষিণ আফ্রিকা

নতুন দায়িত্ব পেয়েছেন টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ রান সংগ্রাহক জেপি ডুমিনি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সাবেক এই অলরাউন্ডারকে বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।দক্ষিণ আফ্রিকা

এদিকে লম্বা সময় ধরেই দক্ষিণ আফ্রিকার সাদা বলের দলে জায়গা পাচ্ছেন না ফাফ ডু প্লেসিস। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে রাখেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। জায়গা হয়নি লেগ স্পিনার ইমরান তাহির ও পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিসেরও। তবে এখনও কোনো টি-টোয়েন্টি না খেলা স্পিনার কেশভ মহারাজ জায়গা পেয়েছেন দলে।

দক্ষিণ আফ্রিকা দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক, বিজন ফরটুইন, রিজা হেনড্রিকস, হেনরিক ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, ডেভিড মিলার, উইয়ান মালডার, লুঙ্গি এনগিদি, এনরিচ নর্টজে, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরেজ শামসি, রসি ভ্যান ডার ডাসেন।

স্ট্যান্ড বাই: জর্জ লিন্ডে, আন্দেলো ফেহলুখায়ো, লিজাড উইলিয়ামস।

৮. শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। দলে ডাক পেয়েছেন সাবেক অধিনায়ক দীনেশ চান্দিমাল। ১৬ দলের মধ্যে সবার শেষে দল ঘোষণা করল শ্রীলঙ্কা।  অধিনায়ক হিসেবে রাখা হয়েছে দাসুন শানাকাকে। সহ-অধিনায়ক হিসেবে থাকছেন ধনঞ্জয়া ডি সিলভা। শ্রীলঙ্কা

বিশ্বকাপে প্রথম রাউন্ড অর্থাৎ বাছাইপর্বে খেলতে হবে শ্রীলঙ্কাকে। প্রথম রাউন্ডে লঙ্কানদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস, নামিবিয়া ও আয়ারল্যান্ড।

শ্রীলঙ্কা দল: দাসুন শানাকা (অধিনায়ক), ধনঞ্জয়া ডি সিলভা, অভিষ্কা ফার্নান্দো, চরিথ আসালঙ্কা, কামিন্দু মেন্ডিস, ভানুকা রাজাপাকসা, কুশল পেরেরা, দীনেশ চান্দিমাল, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুণারত্নে, দুশমান্থা চামিরা, অকিলা ধনঞ্জয়া, মহিশ থিকশানা, বিনুরা ফার্নান্দো, প্রবীণ জয়বিক্রম।

স্ট্যান্ড বাই: নুয়ান প্রদীপ, পুলিনা থারাঙ্গা, লাহিরু মাদুশাঙ্কা, লাহিরু কুমারা।

৯. ওয়েস্ট ইন্ডিজ

আসন্ন বিশ্বকাপের জন্য ওয়েস্ট ইন্ডিজের মূল দলে জায়গা হয়নি জেসন হোল্ডারের। অভিজ্ঞ স্পিনিং অলরাউন্ডার সুনিল নারাইনকে রিজার্ভেও রাখা হয়নি। আগামী মাসে হতে যাওয়া এই বৈশ্বিক আসরের জন্য গত বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। চমক জাগিয়ে ছয় বছর পর দলে ফিরেছেন রবি রামপল।ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজ দল: কাইরন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান, ফাবিয়ান অ্যালেন, ডোয়াইন ব্রাভো, রোস্টন চেইস, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, এভিন লুইস, ওবেড ম্যাককয়, রবি রামপল, আন্দ্রে রাসেল, লেন্ডল সিমন্স, ওশেন টমাস, হেইডেন ওয়ালশ জুনিয়র।

স্ট্যান্ড বাই: ড্যারেন ব্রাভো, শেলডন কটরেল, আকিল হোসেইন, জেসন হোল্ডার।

১০. আফগানিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণার পর পরই অভিমানে নেতৃত্ব ছেড়ে দেন আফগান লেগস্পিনার রশিদ খান। তার বদলে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছে অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবীকে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডও বৃহস্পতিবার বিশ্বকাপের দল ঘোষণা করে। এর কিছুক্ষণ পর দল নির্বাচনের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলেন রশিদ খান।AFGHANISTAN TEAM -cc

আফগানিস্তান দল: মোহাম্মদ নবী (অধিনায়ক), রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, উসমান গনি, আসগর আফগান,  নাজিবউল্লাহ জাদরান, হাশমতউল্লাহ শহিদি, মোহাম্মদ শাহজাদ, মুজিব-উর রহমান, করিম জানাত, গুলবাদিন নাইব, নাভিন-উল হক, হামিদ হাসান, শরাফউদ্দিন আশরাফ, দৌলত জাদরান, শাপুর জাদরান, কাইস আহমেদ।

স্ট্যান্ডবাই: আফসার জাজাই, ফরিদ আহমাদ মালিক।

১১. আয়ারল্যান্ড

বিশ্বকাপকে সামনে রেখে অ্যান্ডি বালবার্নির নেতৃত্বে ১৮ সদস্যের দল ঘোষণা করেছে আয়ারল্যান্ড। দলের তিনজন যাবেন রিজার্ভ সদস্য হিসেবে।আয়ারল্যান্ড

আয়ারল্যান্ড দল: অ্যান্ডি বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, শেন গেটকেট, গ্রাহাম কেনেডি, জস লিটল, অ্যান্ড্র ম্যাকব্রিন, ব্যারি ম্যাকার্থি, কেভিন ও’ব্রায়েন, নেইল রক, সিমি সিং, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট ও ক্রেইগ ইয়াং।

১২. নেদারল্যান্ড

বিশ্বমঞ্চেও আরেকবার সুযোগ পাচ্ছেন রায়ান টেন ডেসকাটে। বয়স পেরিয়ে গেছে ৪১, তবে ব্যাটের ধার এখনও কম নয়। ইংল্যান্ডের কাউন্টি সার্কিটে এখনও দেখা যায় তার ব্যাটিং-বোলিং ঝলক। এই ক্রিকেটারকে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা দিয়েছে নেদারল্যান্ড।নেদারল্যান্ড

নেদারল্যান্ড দল: পিটার সিলার (অধিনায়ক), কলিন অ্যাকারম্যান, (সহ-অধিনায়ক), ফিলিপে বয়সেভেইন, ব্যাস ডি লিডে, পল ফন মিকেরেন, বেন কুপার, ম্যাক ও’ডাউড, স্কট এডওয়ার্ডস, রায়ান টেন ডেসকাট, টিম ফন ডার জুগটেন, রিওলেফ ফন ডার মারয়ে, ব্রান্ডন গ্লোভার, ফ্রেড ক্লাসেন, লগান ফন বিক, স্টিফেন মাইবার্গ।

স্ট্যান্ডবাই: টবিয়াস ভিজে, শেন স্নাটার।

১৩. স্কটল্যান্ড

নিয়মিত অধিনায়ক কাইল কোয়েটজারের অধীনে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে স্কটল্যান্ড। প্রথম ম্যাচে তারা মুখোমুখি হবে বাংলাদেশের। বিশ্বকাপে স্কটল্যান্ডের ব্যাটিং পরামর্শক হিসেবে থাকবেন জোনাথান ট্রট।স্কটল্যান্ড

স্কটল্যান্ড দল: কাইল কোয়েটজার (অধিনায়ক), রিচার্ড বেরিংটন (সহ-অধিনায়ক), ডায়লন বাজ, ম্যাথু ক্রস, জশ ডেভি, অ্যালি এভান্স, ক্রিস গ্রিভস, ওলি হেয়ারস, মাইকেল লিস্ক, ক্যালাম ম্যাকলিওড, জর্জ মুন্সে, সাফিয়ান শরিফ, ক্রিস সোল, হামজা তাহির, ক্রেইগ ওয়ালাস, মার্ক ওয়াট, ব্রাড হুইল।

১৪. ওমান

অভিজ্ঞ খেলোয়াড়দের সঙ্গে দুই নতুন মুখের সংমিশ্রণে দল ঘোষণা করেছে ওমান ক্রিকেট বোর্ড (ওসিবি)। দলে নতুন মুখ হিসেবে রয়েছেন নেস্তর ধাম্বা ও আয়ান খান। এর বাইরে বাকি সবাই লম্বাসময় ধরেই খেলছেন ওমান জাতীয় ক্রিকেট দলে।ওমান

ওমান দল: টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমান স্কোয়াড : জিসান মাকসুদ (অধিনায়ক), আকিব ইলিয়াস (সহ-অধিনায়ক), জাতিন্দার সিং, খাওয়ার আলি, মোহাম্মদ নাদিম, আয়ান খান, সুরাজ কুমার, সন্দ্বীপ গৌর, নেস্তর ধাম্বা, কলিমউল্লাহ, বিলাল খান, নাসিম খুশি, সুফিয়ান মেহমুদ, ফায়াজ বাট ও খুররাম খান।

১৫. পাপুয়া নিউগিনি

দলের নিয়মিত মুখ ও অন্যতম সেরা তারকা আসাদ ভালার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে পাপুয়া নিউ গিনি (পিএনজি)। আগামী মাসে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে ১৬ সদস্যের দল বাছাই করেছে তারা।পাপুয়া নিউগিনি

পাপুয়া নিউ গিনি দল: আসাদ ভালা (অধিনায়ক), চার্লস আমিনি, লেগা সিয়াকা, নরম্যান ভানুয়া, নোসাইনা পোকানা, কিপলিন দোরিগা (উইকেটরক্ষক), টনি উরা, হিরি হিরি, গৌরি তোকা, সেসে বাউ, ড্যামিয়েন রাভু, কবুয়া ভাগি মোরেয়া, সিমন আতাই, জেসন কিলা, চাঁদ সোপার ও জ্যাক গার্ডনার।

১৬. নামিবিয়া

‘নতুন পরিচয়ে’ দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ডেভিড ভিসা। দলটিতে তার জায়গা পাওয়া একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সেটিও হয়ে গেল এবার।নামিবিয়া

নামিবিয়া দল: গেরহার্ড এরাসমাস (অধিনায়ক), স্টিভেন বার্ড, কার্ল বার্কেনস্টক, মিসাও দু প্রিজ, ইয়ান ফ্রাইলিঙ্ক, জেন গ্রিন, ইয়ান নিকোল লফটি-ইটন, বের্নার্ড শুলজ, বেন শিকঙ্গো, জেজে স্মিট, রুবেন ট্রাম্পেলমান, মাইকেল ফন লিনগেন, ডেভিড ভিসা, ক্রেইগ উইলিয়ামস, পিকি ইয়া ফ্রান্স।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments