cplusbd

নিউজটি শেয়ার করুন

সিভা শিশু ও বর্ণমালা উৎসব অনুষ্ঠিত

1st Image

সিপ্লাস ডেস্ক (২০১৮-১০-১৩ ১১:১৪:৪৮)

চট্টগ্রামের প্রথম আর্ট ও ফটোগ্রাফি ইন্সটিটিউট 'চিটাগাং ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্ট' (সিভা) এর আয়োজনে এবং ‘সিভা ফ্রিডম স্কুল’ এর সহযোগিতায় প্রায় ৩০ টি স্কুলের ২০০ এর অধিক শিশু ও কিছু সুবিধা বঞ্চিত শিশুদের অংশগ্রহনে সিভা শিশু উৎসব ও সিভা বর্ণমালা উৎসব সফলভাবে সম্পন্ন হয়েছে।

শিশুদের জন্য সৃজনশীল এদুটি উৎসবে  বিষয় ছিল শিশুদের জন্য চিত্রঙ্কন, গল্প লেখা, হাতের সুন্দর লেখা ও আবৃত্তি ।

আয়োজকরা জানান, সিভা বিশ্বাস করে শিশু আর শিল্পীর কল্পনার কোনও সীমারেখা নেই, তাই শিশুদের সৃজনশীলতা ও জানার আগ্রহ কে উৎসাহিত করতে, এবং শিক্ষাকে আনন্দময় করে তুলতে সিভা ধারাবাহিক ভাবে কাজ করে যাচ্ছে।

সিভা শিশুদের জন্য ১৩ অক্টোবর রোজ শনিবার সন্ধ্যা ৬ ঘটিকায় শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে উৎসবে অংশগ্রহনকারী শিশুদের পুরস্কার বিতরণী , কর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে । বিকেল ৪ টা থেকে সাড়ে ৫টার মধ্যে বিশিষ্ট শিল্পী রেজাউন নবী’র তত্ত্বাবধানে ও সিভার শিক্ষক, শিক্ষিকাদের সহযোগিতায় শিশুদের নিয়ে একটি বিশেষ আর্ট ও ক্রাফট কর্মশালা অনুষ্ঠিত হয়। যা সব শিশুর জন্য উন্মুক্ত ছিল ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লেখক,কবি ও সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের।

সভাপতিত্ব করেন চিটাগাং ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্ট-সিভা’র উপদেষ্টা বিশিষ্ট শিল্পী রেজাউন নবী। বিশেষ অতিথি ছিলেন শিল্পউদ্যোক্তা ও হেমার স্ট্রেংথ এবং হাবিব তাজকির‘র চেয়ারম্যান সৈয়দ রুম্মান আহাম্মেদ।

অনুষ্ঠানের শুরুতে সিভার পরিচালক নুসরাত জাহান মিশু স্বাগত বক্তব্য রাখেন। তিনি বলেন, শিশুরা জাতির ভবিষ্যৎ। শিশুদের শারীরিক ও মানসিক বুদ্ধির বিকাশে পিতামাতা, পরিবার, সমাজ ও শিক্ষা প্রতিষ্ঠান অগ্রণী ভূমিকা রাখতে পারে। শিশুর সৃজনশীল কাজ শিশুকে সিদ্ধান্ত প্রহণে দক্ষ করে। স্বতন্ত্র বৈশিষ্ট্য নিয়ে জন্মগ্রহণকারী শিশুকে নিজের ইচ্ছা, প্রভাব, স্বপ্ন চাপিয়ে দেবেন না। নামীদামি স্কুলে ভর্তি, ক্লাসে ফার্স্ট হওয়া, ডাক্তার, ইঞ্জিনিয়ার বানাতে গিয়ে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক মূল্যবোধ নষ্ট করে শিশুর মানসিক, শারীরিক ও বুদ্ধি বিকাশে বাধা সৃষ্টি করবেন না। শিশুদের নিজেদের মতো করে ভাবতে, লিখতে ও গাইতে দিতে হবে। শিশুদের সৃজনশীলতা ও জানার আগ্রহ কে উৎসাহিত করতে এবং শিক্ষাকে আনন্দময় করে তোলাই সিভা আয়োজিত প্রথম শিশু উৎসব ও সিভা বর্ণমালা উৎসব এর মূল উদ্দেশ্য ।

এরপর বক্তব্য রাখেন সিভার ব্যবস্থাপনা পরিচালক হাসান মুরাদ। তিনি বলেন, 'চিটাগাং ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্টস’ (সিভা) চট্টগ্রাম শহরে আর্ট ও ফটোগ্রাফি নিয়ে এই প্রথম পূর্ণাঙ্গ একটি ইন্সটিটিউট হিসেবে যাত্রা শুরু করেছে । বড়দের পাশাপাশি সিভা শিশুদের নিয়েও ধারাবাহিক ভাবে কাজ করে যাচ্ছে। দেশের স্বনামধন্য আর্টিস্ট, ফটোগ্রাফার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিশু কলাকৌশলীদের সমন্ময়ে সিভা নিয়মিত ক্লাস, ওয়ার্কশপ ও সেমিনার আয়োজন করে থাকে।

তিনি আরো বলেন, শিশুকে স্বাভাবিক ভাবে বাড়তে দিতে হবে। খেলাধুলা ও সৃজনশীল কাজ করার সুযোগ দিতে হবে। এতে শিশু স্বাবলম্বী হয়ে উঠবে। তার সামাজিক বিকাশ ঘটবে। শারিরিক ও মানসিকভাবে সুস্থ এবং সামাজিক শিশুই নির্মল পৃথিবী গড়তে পারে। শিশুদের স্বাভাবিক বিকাশ ও শিক্ষাকে আনন্দদায়ক করার মূলমন্ত্রে সিভা শিশুদের জন্য 'সিভা ফ্রিডম স্কুল' নামে একটি নতুন ধারার স্কুল শুরু করেছে । পরে 'চিটাগাং ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্ট’ (সিভা) এর শিশু বিভাগের শিক্ষার্থী ও সিভা ফ্রিডম স্কুলের শিশুদের অংশগ্রহনে এক মন মুগ্ধকর সাংষ্কৃতিক অনুষ্ঠানে মাধ্যমে পুরষ্কৃত সৃষ্টিশীল শিশু শিল্পীদের হাতে অতিথিরা ক্রেস্ট, সার্টিফিকেট ও উপহার সামগ্রী তুলে দেন ।