cplusbd
অর্থ ও বাণিজ্য
Article Image

স্বর্ণে অনিয়মের অভিযোগ পুরোপুরি সঠিক নয়

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের স্বর্ণে অনিয়মের যে অভিযোগ উঠেছে সেটা সঠিক নয় বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।
বুধবার (১৮ জুলাই) সচিবালয়ে তার নিজ দফতরে এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
তিনি বলেন, পত্রিকায় যে মাত্রায় অনিয়মের খবর এসেছে, ঠিক ওই মাত্রায় কোনো হেরফের হয়নি। হয়ে থাকলেও সামান্য কিছু হয়েছে। আমলাতান্ত্রিক গাফিলতির কারণে সামান্য কিছু হেরফের… .......

Article Image

ভল্টের সোনা কেলেঙ্কারির অভিযোগ সত্য নয়: বাংলাদেশ ব্যাংক

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে সোনা উধাও হয়ে যাওয়ার যে সংবাদ বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে তা সঠিক নয় বলে দাবি করেছে দেশের কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার বিকালে এক জরুরি সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দাবি করা হয়, বাংলাদেশ ব্যাংকের ভল্টে সোনা কেলেঙ্কারির অভিযোগ সত্য নয়।
এরআগে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের এক অনুসন্ধানী প্রতিবেদনের বরাত দিয়ে বাংলাদেশ ব্যাংকের… .......

Article Image

এখন আর অ্যাকর্ড-অ্যালায়েন্সের প্রয়োজন নেই: বাণিজ্যমন্ত্রী

সিপ্লাস ডেস্ক: অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশে আর কোনও দুর্ঘটনা ঘটেনি। সরকার ও কারখানার মালিকদের সম্মিলিত ব্যবস্থা গ্রহণের ফলে এটা সম্ভব হয়েছে। এরইমধ্যে দেশের তৈরি পোশাক কারখানাগুলোয় প্রয়োজনীয় সংস্কার করা হয়েছে। কারখানাগুলো তদারকি করার জন্য অ্যাকর্ড ও অ্যালায়েন্সর এখন আর প্রয়োজন নেই। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
মঙ্গলবার ঢাকায় হোটেল পূর্বাণীতে শ্রম ও কর্মসংস্থান… .......

Article Image

শপথ নিলেন নতুন সিএজি মুসলিম চৌধুরী

সিপ্লাস ডেস্ক: মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে শপথ নিয়েছেন মোহাম্মদ মুসলিম চৌধুরী। মঙ্গলবার (১৭ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাকে শপথ বাক্য পাঠ করান।
সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন।

এ সময় আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, সাবেক সিএজিবৃন্দ,… .......

Article Image

ভল্টের সোনা-কাণ্ড: সংবাদ সম্মেলন ডেকেছে বাংলাদেশ ব্যাংক

সিপ্লাস ডেস্ক: কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখা সোনায় অনিয়মের বিষয়ে প্রকাশিত সংবাদের বিষয়ে সংবাদ সম্মেলন ডেকেছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ।
মঙ্গলবার বিকাল ৫টায় কেন্দ্রীয় ব্যাংকের মূল ভবনে জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এই সংবাদ সম্মেলন হবে।
কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশ ব্যাংকের ভল্টে ভুতুড়ে কাণ্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে প্রেস… .......

Article Image

আর্থিক খাতের স্থিতিশীলতা নিশ্চিত করার বিকল্প নেই : ড. আতিউর রহমান

সিপ্লাস ডেস্ক: 'সামষ্টিক অর্থনৈতিক সাফল্য অব্যাহত রাখতে হলে অবশ্যই আর্থিক খাতে বহু কষ্টের পর যে স্থিতিশীলতা আনা সম্ভব হয়েছে তা ধরে রাখতে হবে' বলেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। আজ ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অফ গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টের উদ্যোগে আয়োজিত এক বিশেষ অধিবেশনে তিনি এ কথা বলেন।

অধিবেশনটির উদ্দেশ্য ছিলো সরকারি ও অন্যান্য কমকর্তাদের দক্ষতা… .......

Article Image

নোটিশ ছাড়াই গ্রাহকের হিসাব বন্ধ করে দিচ্ছে বিকাশ

সিপ্লাস ডেস্ক: বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংকের মোবাইল ব্যাংকিং বিষয়ক সহযোগী প্রতিষ্ঠান বিকাশ তাদের যেসব গ্রাহকের একাধিক অ্যাকাউন্ট রয়েছে সেগুলোর মধ্যে একটি রেখে বাকিগুলো বন্ধ করে দিচ্ছে।

শনিবার দুপুর থেকে কোনো নোটিশ ছাড়াই বিকাশ কর্তৃপক্ষ এসব অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার প্রক্রিয়া শুরু করে।

গ্রাহকদের টাকা রয়েছে বা কেউ টাকা স্থানান্তর করেছে এমন সব অ্যাকাউন্টও বন্ধ করে দেয়া হয়েছে।

Article Image

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন

সিপ্লাস প্রতিবেদক: বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য, আইটি খাতে সিঙ্গাপুর বিনিয়োগে আগ্রহী বলে মন্তব্য করেছেন সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) চেয়ারম্যান টিও সিয়ং সেং।

তিনি বলেন, উচ্চ, মধ্যম ও নিম্ন পর্যায়ে ব্যবস্থাপনা ও দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণসহ সার্বিক সহযোগিতা করবে সিঙ্গাপুর। এ ছাড়া ব্লু ইকনোমি, পাওয়ার, অবকাঠামো উন্নয়ন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠন ও বাণিজ্য সম্প্রসারণে সিঙ্গাপুর কাজ করতে… .......

Article Image

ভারতের কাঁচা মরিচেও ঝাল বাংলাদেশে!

সিপ্লাস ডেস্ক: গত কয়েকদিনে আমদানি বেড়েছে কাঁচা মরিচের। বাংলাদেশের বাজারে যোগানের তুলনায় চাহিদা বেড়ে যাওয়ায় পণ্যটি এখন ভারত থেকে আমদানি হচ্ছে। তবে তাতেও ঝাল কম নয়। বরং দেশি মরিচের চেয়ে আমদানি মরিচেরই দাম বেশি পড়ছে।
গত দুইদিনে আমদানি মরিচের দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। যা আগে হিলি স্থলবন্দরে প্রতিকেজি বিক্রি হয়েছে ৬৮ থেকে ৭০ টাকা। এখন সেই মরিচ বন্দরে বিক্রি হচ্ছে প্রতি কেজি প্রকার ভেদে… .......