cplusbd
সিটি কর্পোরেশন
Article Image

আগ্রাবাদে ৩০ কোটি টাকার ‘আইটি পার্ক’ নির্মাণে চসিক

সিপ্লাস প্রতিবেদক: ৩০ কোটি টাকা ব্যয়ে নগরের আগ্রাবাদে সিঙ্গাপুর-ব্যাংকক মার্কেটে ‘আইটি পার্ক’ গড়ে তোলার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চসিক)। এ প্রকল্পে অর্থায়ন করবে বিশ্ব ব্যাংক।

বুধবার (১৮ জুলাই) চসিকের সঙ্গে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়নে এমওইউ (সমঝোতা স্মারক চুক্তি) স্বাক্ষরিত হবে।

চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘আইসিটি ব্যবহারের মাধ্যমে… .......

Article Image

মেয়র নাছির অধুমপায়ী ব্যক্তিত্বের সম্মাননা ভূষিত

সিপ্লাস প্রতিবেদক: অধুমপায়ী ব্যক্তিত্ব হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনকে সম্মাননা প্রদান করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসা ও তামাকবিরোধী সংগঠন আত্মা। সাথে আরও তিন বিশিষ্ট অধুমপায়ী ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্তরা হলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি… .......

Article Image

চট্টগ্রাম নগরীতে ১২৮৮টি কেন্দ্রে খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অধীনে নগরের ৪১টি ওয়ার্ডে (স্থায়ী/অস্থায়ী) ১ হাজার ২৮৮টি কেন্দ্রে খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের অধীনে শনিবার (১৪ জুলাই) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী ৫ লাখেরও বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী… .......

Article Image

চসিকের ভ্রাম্যমাণ আদালতের অভিযান, পঞ্চাশটি ভাসমান দোকান উচ্ছেদ

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নগরের চেরাগি মোড় ও কাজিরদেউরি এলাকার ৫০টি ভাসমান অবৈধ দোকান উচ্ছেদ করা হয়েছে।

বুধবার (১০ জুলাই) এ অভিযানের নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার ও স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস।

ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার জানান, কোতোয়ালী থানার চেরাগি পাহাড় মোড় ও নুর আহমদ রোডের লাভ… .......

Article Image

চসিকের ২৪২৫ কোটি টাকার বাজেটে ধূমপান নিরসন ও আপ্যায়নে ৬কোটি টাকা

সিপ্লাস প্রতিবেদক: ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য। যেখানে আপ্যায়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৩০ লাখ ও ধূমপানের হাত থেকে তরুনসমাজকে রক্ষা করতে ব্যায় ধরা হয়েছে ২কোটি টাকা।
আজ মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কে.বি আব্দুস সাত্তার মিলনায়তনে এ প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন।

Article Image

চসিকের ২৪২৫ কোটি টাকার বাজেট ঘোষণা

সিপ্লাস প্রতিবেদক: ২০১৮-১৯ অর্থবছরে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) জন্য ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।
মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এ প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন।
চসিকের কে বি আদুস ছত্তার মিলনায়তনে সিটি মেয়র বলেন, প্রস্তাবিত মোট বাজেটের মধ্যে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার চসিকের নিজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে। এ ছাড়া ত্রাণ সাহায্য, উন্নয়ন অনুদান… .......

Article Image

এসডিজি অর্জনে সরকার ১৭টি সূচকে কাজ করছে: চসিক মেয়র

সিপ্লাস প্রতিবেদক: সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বঙ্গবন্ধু সরকার ১৯৭২ সালে মাত্র ৭৫৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল। আর এসডিজি অর্জনে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, অর্থনীতি, বিজ্ঞান, চিকিৎসা, কৃষি, যুব উন্নয়ন সূচকসহ মোট ১৭টি সূচকে কাজ শুরু হওয়ায় বর্তমান সরকার ২০১৮-১৯ অর্থ বছরে সরকার প্রায় ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা সম্ভব হয়েছে। উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকলে আগামী ২০৪১ সালের… .......

Article Image

ওয়াসার পানিতে নয়, হালিশহরে বাসা-বাড়ির রিজার্ভারের পানিতেই জীবাণু

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, ‘ওয়াসার পানি থেকে নগরের হালিশহর এলাকায় জণ্ডিসের জীবাণু ছড়ায়নি। বাসা-বাড়ির রিজার্ভার থেকে ব্যবহৃত টেপের পানিতেই জীবাণু রয়েছে। ওয়াসার লাইনের পানিতে জীবাণু নেই।’

বৃহস্পতিবার (০৫ জুলাই) নগরের হালিশহর এলাকায় ই-ভাইরাসের কারণে জণ্ডিসের মহামারি আকার ধারণ করায় গত ২৮ জুন গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে… .......

Article Image

১৪ জুলাই চট্টগ্রামে ৫ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সিপ্লাস প্রতিবেদক: সারাদেশে একযোগে আগামী শনিবার (১৪ জুলাই) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা নগরের ৪১টি ওয়ার্ডে (স্থায়ী/অস্থায়ী) ১ হাজার ২৮৮টি কেন্দ্রে ৫ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৩০ হাজার শিশুকে… .......