cplusbd
খেলাধুলা
Article Image

বিশ্বকাপের সেরা দশের তালিকায় নেই কোন আর্জেন্টাইন খেলোয়াড়!

ক্রীড়া ডেস্ক: একটি বিশ্বকাপ শেষে সেই আসরের সেরা ১০ খেলোয়াড়ের তালিকায় লিওনেল মেসি-নেইমারদের নাম না দেখলে একটু অস্বস্তি লাগতেই পারে। কিন্তু ২০১৮ রাশিয়া বিশ্বকাপ শেষে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের ১০ এর তালিকা করতে গেলে তাদের নাম আসছে না যে! ওয়ার্ল্ড সকার এমনই একটি তালিকা প্রকাশ করেছে যেখানে ১৯ বছরের কিলিয়ান এমবাপে দিচ্ছেন নেতৃত্ব। ক্রিস্তিয়ানো রোনালদো আছেন। রুশ বিস্ময় দেনিস চেরিশেভও আছেন।… .......

Article Image

ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের মশাল

সিপ্লাস ডেস্ক: ২০১৮ সালের এশিয়ান গেমসের মশাল ভারতের নয়াদিল্লি থেকে ইন্দোনেশিয়ায় পৌঁছেছে। এশিয়ান গেমসের শুভেচ্ছা দূত সুশি সুশান্তি ভারত থেকে মশালটি বহন করে নিয়ে যান।
সোমবার রাতে ভারতের নয়াদিল্লি থেকে ইন্দোনেশিয়ার বিমানবাহিনীর বোয়িং ৭৩৭ এ করে মশালটি নিয়ে রওয়ানা দেন সুশান্ত। দীর্ঘ ১১ঘণ্টার যাত্রা শেষে মঙ্গলবার সকাল ৮টায় ইন্দোনেশিয়ার ইয়োগিয়াকার্তাতে বিমানটি অবতরণ করে। সেখানে তিনি এয়ার… .......

Article Image

এমবাপ্পের প্রশংসায় উচ্ছ্বসিত পেলে

সিপ্লাস ডেস্ক: দুই দেশের দুই তারকার উত্থানের কাহিনীতে আশ্চর্য মিল। ৬০ বছর আগে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপ ফাইনালে সুইডেনের বিরুদ্ধে জোড়া গোল করে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করেছিলেন পেলে। রোববার (১৫ জুলাই) ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে বিশ্বকাপ ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে একটি গোল করেছেন। প্রথম বিশ্বকাপে পেলে করেছিলেন ছয়টি গোল। রাশিয়ায় এমবাপ্পে করলেন চারটি গোল।

ফুটবল প্রেমীরা ইতিমধ্যেই পেলের… .......

Article Image

কাতার ফুটবল বিশ্বকাপের গণনা শুরু

সিপ্লাস ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৫ জুলাই ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে তুলে দিলেন কাতারে আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে।
‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানের মাধ্যমেই ‘কাতার ফুটবল বিশ্বকাপ-২০২২’ এর গণনা শুরু হলো।
রাশিয়া বিশ্বকাপ পুরোপুরিভাবে শেষ হবার কয়েক ঘণ্টা আগেই ক্রেমলিনে রাশিয়ার… .......

Article Image

সবসময় সেরা দল ট্রফি জেতে না: মদ্রিচ

সিপ্লাস ডেস্ক: শেষপর্যন্ত ফ্রান্সের ঘরেই গেল ফুটবল বিশ্বকাপ। সেই সাথে সমাপ্তি ঘটলো একমাস ব্যাপী এই মর্যাদার লড়াইয়ের। তবে একটা কষ্ট হয়ত আজীবন বুকে ধারণ করে পথ চলবে এবারের আসরের সেরা খেলোয়াড় লুকা মদ্রিচ। কারণ স্বপ্নপূরণের হাতছানি দেখেও পারলেন না তারা। তবে এই বিশাল মঞ্চে ফাইনালই কম কি?

ম্যাচ শেষে মদ্রিচ বললেন, ‘আমি দলের অর্জনে গর্বিত, আমরা সবাই গর্ব নিয়েই দেশে ফিরছি। তবে ফাইনালে হারাটা… .......

Article Image

পরিসংখ্যানে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল

সিপ্লাস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের রোমাঞ্চকর ফাইনাল বেশ কিছু ক্ষেত্রে জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা তৃতীয় খেলোয়াড় হলেন দিদিয়ের দেশম। ১৯৬৬ আসরের পর এবারের বিশ্বকাপের ফাইনালে হলো সবচেয়ে বেশি গোল।
# খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা তৃতীয় ব্যক্তি হলেন ফ্রান্সের দিদিয়ের দেশম। এর আগে এই কৃতিত্ব অর্জন করেন ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার।

Article Image

সেরা উদীয়মান খেলোয়াড় এমবাপে

সিপ্লাস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে ফুটবল বিশ্ব যখন মেসি, নেইমার বা রোনালদোর চমকের অপেক্ষায় ছিল। তবে সময়ের সেরা এসব ফুটবলার সুযোগ কাজে লাগাতে পারেননি। সেখানে নেইমারেরই ক্লাবের জুনিয়র সতীর্থ কিলিয়ান এমবাপে করে দেখিয়েছেন। সারা বিশ্বকাপে চিনিয়ে দিয়েছেন নিজের নাম। বিশ্বকাপে চার গোল করার পাশাপাশি দুর্দান্ত নৈপুণ্য দেখানোয় সেরা উদীয়মান খেলোয়াড়ের খেতাব পেয়েছেন তিনি।
ফাইনালে ৪-২ গোলে জেতা ফ্রান্সের… .......

Article Image

গোল্ডেন বুট জিতলেন হ্যারি কেন

সিপ্লাস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জিতেছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। সদ্য সমাপ্ত এই বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করে বিরল এই অর্জন নিজের করে নিয়েছেন টটেনহ্যাম হটস্পারে খেলা এই ইংলিশ তারকা। মোট সাত ম্যাচ থেকে তিনি করেছেন ৬ গোল। কেন সবকটি গোল করেছেন প্রথম চারটি ম্যাচে। যার তিনটিই এসেছে পেনাল্টি থেকে।
ক্যানের ছয়টি গোলের মধ্যে তিউনিসিয়ার বিপক্ষে দুটি, পানামার… .......

Article Image

গোল্ডেন বল মদ্রিচের

সিপ্লাস ডেস্ক: টুর্নামেন্ট জুড়ে ক্রোয়েশিয়াকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সঙ্গে মাঝমাঠ সামলেছেন, আক্রমণের সূচনা করেছেন। দারুণ খেলে রাশিয়া বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতেছেন লুকা মদ্রিচ।
রোববার লুজনিকি স্টেডিয়ামে ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভাঙে ক্রোয়েশিয়ার। শিরোপা লড়াইয়ে তেমন জ্বলে উঠতে না পারলেও দলকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রাখা… .......