নিউজটি শেয়ার করুন

চট্টগ্রামে ঘরে বসে অনলাইনে যেভাবে পাবেন করোনার নমুনা পরীক্ষার ফলাফল

সিপ্লাস প্রতিবেদক : চট্টগ্রামে করোনা টেস্টের জন্য নমুনা দেয়া ব্যক্তিরা এখন থেকে ঘরে বসেই জানতে পারবেন তার নমুনা পরীক্ষার ফলাফল। একদল তরুণ চিকিৎসকের উদ্যোগে জেলা সিভিল সার্জনের সহযোগিতায় এই ওয়েবসাইটটি যাত্রা শুরু করেছে।

আর এই কাজটি সম্ভব করবে www.ysab.info নামের একটি ওয়েবসাইট।

করোনার নমুনা দেওয়া মানুষ ঘরে বসে এই ওয়েবসাইটে প্রবেশ করে মুহূর্তেই ফলাফল জেনে নিতে পারবেন। তাকে আর হাসপাতালে-ল্যাবে দৌড়াতে হবে না।

রোববার (২১ জুন) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে নতুন এ ওয়েবসাইটটি চালু করা হয়েছে।

এটি উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী। প্রতিদিন কোভিড-১৯ পরীক্ষাগারগুলো (ল্যাব) থেকে পাওয়া নমুনা পরীক্ষার ফল এ ওয়েবসাইটে আপলোড করা হবে। এ লক্ষ্যে ১৫ সদস্যের একটি স্বেচ্ছাসেবী দল কাজ করছে বলে জানা গেছে।

সিভিল সার্জন কার্যালয়ে সূত্রে জানা গেছে, নমুনা সংগ্রহের সময় জমা দেওয়া মোবাইল নম্বর ব্যবহার করে এই ওয়েবসাইট থেকে নমুনা ফলাফল জানতে পারবেন নমুনা দেওয়া ব্যক্তিরা। যদি মোবাইল নম্বরের মাধ্যমে ফলাফল না মেলে তাহলে নমুনা জমা দেওয়া ব্যক্তির নাম, ঠিকানা ও নমুনা জমা দেওয়ার তারিখ ব্যবহার করেও জানা যাবে ফলাফল। এতেও কারও ফলাফল পেতে সমস্যা হলে তাদের সিভিল সার্জন কার্যালয়ের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে বলা হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী বলেন, সর্বস্তরের জনসাধারণকে এ ওয়েবসাইট ব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ নমুনা পরীক্ষার ফল জেনে নেওয়ার অনুরোধ জানাচ্ছি। এ ওয়েব সাইটে প্রবেশ করে প্রদত্ত মোবাইল নম্বর ব্যবহার করে নমুনার ফল জানা যাবে। মানুষের সুবিধার জন্য ওয়েবসাইটটি চালু করা হয়েছে।

চট্টগ্রামে করোনার টেস্টের ভোগান্তির সাথে টেস্টের ফলাফল পাওয়া নিয়েও ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে। নমুনা দেওয়ার ৮-১০ দিন পর টেস্ট হলেও অনেকক্ষেত্রে সিস্টেমের জটিলতায় অনেকে তাদের টেস্টের ফলাফল পর্যন্ত জানতে পারছিলেন না। এই ওয়েবসাইটি চালু হওয়ায় এই সমস্যার সমাধান মিলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।