বায়ু দুষণের অপরাধে সীতাকুণ্ডে জিপিএইচ ইস্পাত কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা

নিউজটি শেয়ার করুন

0Shares
0 0

পরিবেশের শর্ত ভঙ্গ করে বায়ু দূষণ করায় সীতাকুণ্ডের বাঁশবাড়িয়ায় অবস্থিত জিপিএইচ ইস্পাত কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারী) সকালে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা ৭ এর আলোকে পরিবেশ ছাড়পত্রের শর্ত ভঙ্গ করে বায়ু দূষণের অপরাধে উক্ত জরিমানা করা হয়েছে বলে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইনের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তিনি বলেন, সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া এলাকায় অবস্থিত উক্ত কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। কোম্পানী পরিবেশ ছাড়পত্রের শর্ত ভঙ্গ করে পরিবেশ দূষণের অপরাধ করেছে।

এই অপরাধে উক্ত প্রতিষ্ঠানকে শুনানীতে ডাকা হয়। শুনানীকালে উক্ত প্রতিষ্ঠানকে অর্থ জরিমানা করা হয় এবং এ জরিমানার টাকা পরিশোধে ব্যর্থ হলে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য এর আগেও গেলো বছরের (০১ জুলাই) পুকুর ভরাট করে পরিবেশের ক্ষতি করায় জিপিএইচ ইস্পাত লিমিটেডকে তিন লাখ টাকা জরিমানা (ক্ষতিপূরণ আরোপ) করেছিল পরিবেশ অধিদফতর।