নিউজটি শেয়ার করুন

কাপ্তাইয়ে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

বৈদেশিক রিজার্ভের বেশিরভাগই আয় করে যুবক ও যুবতীরা। তাই যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে সচেতন করার বিকল্প নেই। দেশের বিপুল সংখ্যক এই জনসংখ্যাকে প্রশিক্ষণের মাধ্যমে জনশক্তিতে রুপান্তর করতে হবে।

কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে রবিবার (১৬ ফেব্রুয়ারী) সকালে উপজেলা মিলনায়তনে নিরাপদ, নিয়মিত ও মানসম্পন্ন অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনারের মূখ্য আলোচক উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল এ কথা বলেন।

রাঙামাটি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক নিহার কান্তি খীসা বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগামী ৫বছরে ১কোটি ২৮লক্ষ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনার অংশ হিসেবে প্রতি উপজেলা থেকে ১হাজার যুব-যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রনালয় হতে কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে ‘কেয়ার ওয়ার্কার, ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন, কনস্ট্রাকশন, শিপবিল্ডিং/শিপ মেশিনারী, অটোমোবাইল মেন্টেনেন্স, এভিয়েশন ইন্ড্রাস্ট্রি, বিল্ডিং ক্লিনিং ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রি মিশিনারী, একোমেন্ডেশন, এগ্রিকালচার, ফিসারী এন্ড ইকুয়েচার, ম্যানুফেকচারিং অব ফুড এন্ড ভেবারিজ, ফুড সার্ভিস, ইলেকট্রিকেল, মেশিন পার্টস এন্ড টুলিং, প্রিকাস্ট ম্যানুফেকচারিং ওয়ার্কস’ সহ ১৫টি ট্রেডে জনবল নিয়োগ করবে জাপান সরকার। জাপান গমণ ইচ্ছুক ৩২বছরের কম বয়সী যুব ও যুবমহিলাদের ১৫টি ট্রেডে যেকোন একটিতে প্রশিক্ষণ গ্রহণ করে প্রস্তুতি নিতে হবে। গমণ ইচ্ছুকদের দালাল ও মধ্যস্বত্বভোগীদের টাকা পয়সা না দেওয়ারও পরামর্শ দেওয়া হয় সেমিনারে। এসব যুব ও যুব মহিলাদের সরকারিভাবে ৩৩টি টিসিসিতে জাপানী ভাষা প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া বেসরকারী প্রায় শতাধিক জাপানী ভাষা প্রশিক্ষণ কেন্দ্র চালু রয়েছে।

এদিকে প্রবাসী কল্যাণ ব্যাংকের ৬৩টি শাখায় বিদেশ গমণ ইচ্ছুক যুব ও যুব মহিলাদের স্বল্প সুদে জামানত বিহীন ঋণ প্রদান করা হয়ে থাকে। এছাড়াও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট জনশক্তি, কর্মসংস্থান ও ব্যুরো প্রশিক্ষণ কেন্দ্রতে অন্যান্য সুযোগ সুবিধা সম্মন্ধেও জানা যাবে বলেও জানানো হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. মফিজুল হক।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আ.লীগ সভাপতি অংসুইছাইন চৌধুরী, কর্ণফুলী কলেজ অধ্যক্ষ এ.এইচ.এম বেলাল চৌধুরী, রাঙামাটি জেলা টিসিসি’র প্রশিক্ষক রতন চক্রবর্ত্তী, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম খলীল, উপজেলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাদাত হোসেন চৌধুরী, উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় দেবনাথ, তথ্য কর্মকর্তা মোহাম্মদ হারুন, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রমূখ।