নিউজটি শেয়ার করুন

মক্কা-মদিনায় সেলফি ও ভিডিও নিষিদ্ধ

সৌদি আরবে মুসলমানদের প্রধান দুই পবিত্র স্থান মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে সেলফি তোলা, ছবি তোলা, ভিডিও করা নিষিদ্ধ করেছে দেশটির সরকার।
এই দুই পবিত্র মসজিদে ছবি তোলা ও ভিডিও ধারণ করার মতো কোনো যন্ত্র নিয়ে প্রবেশ করা যাবে না।
সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এই নির্দেশ জারি করেছে। খবর ডেইলি সাবাহ, ডন। কূটনৈতিক বার্তায় দেশটিতে অবস্থিত দূতাবাসগুলোতে এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে সৌদি আরবের পররাষ্ট্র্র মন্ত্রণালয়।
নিষেধাজ্ঞার কূটনৈতিক বার্তায় সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র স্থানের মর্যাদা রক্ষা এবং মুসল্লিদের এবাদত-বন্দেগির সময় যাতে কোনো বিঘ্ন না ঘটে সেজন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত কয়েক বছর ধরে অনেক মুসল্লি পবিত্র এই দুই মসজিদের ছবি তোলে তা ইনস্টাগ্রাম, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন। এসব ছবির বেশির ভাগেরই কাবা শরিফকে পেছনে রেখে তোলা হয়েছে। মাঝে মধ্যে একদল লোক নিজ দেশের পতাকাসহ মসজিদ দু’টির প্রাঙ্গণে ছবি তুলেছেন। অনেকে এই ধরনের ছবি তোলার সমালোচনা করেছেন।
তাদের মতে, লোক দেখানোর জন্য মানুষ ছবি তোলাতেই ব্যস্ত হয়ে পড়ছে প্রার্থনার চেয়ে।
সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা অমান্য করলে নিরাপত্তারক্ষীদের নির্দেশ দেয়া হয়েছে ক্যামেরা ও ছবি জব্দ করার জন্য। সংশ্লিষ্ট দেশের প্রত্যেক ওমরাহ ও হজ এজেন্সিকে এই নির্দেশ পালনের জন্য বলা হয়েছে বিবৃতিতে।
উল্লেখ্য, সৌদি আরবের এই নিষেধাজ্ঞার সমালোচনা করছে ইন্দোনেশিয়া।
তাদের মতে, পবিত্র স্থানে এসব ছবি ও ভিডিও ধারণ করা হয় স্মৃতি সংরক্ষণের জন্য। কারণ অনেকেই জীবনে মাত্র একবার এসব স্থানে যাওয়ার সুযোগ পান। মালয়েশিয়ার হজ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞার বিষয়ে কিছু জানে না বলে জানিয়েছে। সৌদি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এই নির্দেশনা পেলে তা কার্যকর করবে দেশটি।