চট্টগ্রামের প্রতিটি ইস্যুতে প্রধানমন্ত্রীর মুখে উচ্চারিত হয় প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর নাম

নিউজটি শেয়ার করুন

0Shares
0 0

মৃত্যুর পরও কর্মের মধ্য দিয়ে এখনো অমর চট্টগ্রাম সিটি করপোরেশনের পর পর তিনবার নির্বাচিত মেয়র এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী।

রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শীতা, অসীম সাহসিকতা আর চট্টগ্রামের উন্নয়নে বিশেষ ভূমিকার কারণে চট্টগ্রামের প্রতিটি ইস্যুতে জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখে সব সময় উচ্চারিত চট্টল বীর খ্যাত মহিউদ্দিন চৌধুরীর নাম।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামে কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বিশেষ মর্যাদার সাথে স্মরণ করেছিলে জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীকে।

তাঁর আবেগময় বক্তব্যে কেঁদেছিলেন মহিউদ্দিন চৌধুরীর পুত্র বর্তমান শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ উপস্থিত অনেকে।

প্রধানমন্ত্রীর বক্তব্যে উল্লেখ করেন, ‘মহিউদ্দিন চৌধুরীর আন্দোলনের প্রেক্ষিতে ২০১০ সালে  কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণের ঘোষণা দিয়েছিলাম।তিনি বলেছিলেন কর্ণফুলি নদীর উপর দিয়ে ঘন ঘন ব্রীজ নির্মাণ করা হলে নদীর ক্ষতি হবে। টানেল নির্মাণ হলে নদীর ক্ষতি হবেনা এটাই ছিলো তার যুক্তি। নদীর ওপর সেতু নির্মাণ হলে নদীর ক্ষতি হবে। কর্ণফুলি নদীতে পলি জমবে এটাই ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি যুক্তি। তিনি আজ আমাদের মাঝে নেই, থাকলে ট্যানেল নির্মাণ কাজের অগ্রগতি দেখে সবচেয়ে বেশি তিনিই আনন্দিত হতেন। কারণ মহিউদ্দিন চৌধুরী টানেল নির্মাণে সবচেয়ে বেশি অবদান রেখেছেন। তাছাড়া মুক্তিযুদ্ধ, আন্দোলন-সংগ্রামে যথেষ্ট অবদান রয়েছে তার। আজ তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।’

এ সময় বা হাতের তালুর কনুই দিয়ে তিনি নওফেল বারবার চোখ মুছছিলেন। এসময় তার এ দৃশ্য বাংলাদেশ টেলিভিশনে ভেসে আসলে এক মিনিটের জন্য আনন্দের দিনেও শোক বয়ে আনে। অনেকেই নওফেলের চোখের জলে মিলিয়ে প্রধানমন্ত্রীর মতোই সময়টাতে প্রয়াত বীর মহিউদ্দিন চৌধুরীকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন।

সেদিন ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের প্রতিটি ইস্যুতে মহিউদ্দিন চৌধুরীর অবদান ও ভূমিকা বিশেষভাবে উচ্চারণ করে থাকেন। যেমনি উচ্চারণ করেছেন শনিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গণভবনে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে মেয়র ও কান্সিলর প্রার্থীদের সাথে মনোনয়ন বোর্ডের বিশেষ সভায়।

সেখানেও বিশেষ শ্রদ্ধার সাথে স্মরণ করার পাশাপাশি উপস্থিত সবার কাছে মডেল হিসেবে তুলে ধরেন গণমানুষের নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীকে।