নিউজটি শেয়ার করুন

একুশে গ্রন্থমেলায় আলতামিশ নাবিলের ‘লুমিয়ের থেকে হীরালাল’

বিশ্ব চলচ্চিত্রের ইতিহাস ও অগ্রগতি নিয়ে লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল প্রকাশ করেছেন গবেষণাগ্রন্থ ‘লুমিয়ের থেকে হীরালাল’। অমর একুশে বইমেলায় বইটি প্রকাশিত হয়েছে ছায়াবীথি প্রকাশনী থেকে।

বইটি প্রসঙ্গে আলতামিশ নাবিল বলেন, “সিনেমার পোকা কিন্তু চলচ্চিত্র মানেই যাদের কাছে ‘হলিউড-বলিউড’, সে সকল দর্শকদের উদ্দ্যেশে বইটি লেখা! বইটিতে আলোচনা করা হয়েছে সহজ ভাষায় সিনেমা শুরুর ইতিহাস, শুরুর দিকে বিশ্ব জুড়ে চলচ্চিত্র আন্দোলন বা ফিল্ম মুভমেন্ট যেগুলো চলচ্চিত্রের ভাষা বদলে দিয়েছে, ভারতবর্ষ এবং বাংলাদেশে সিনেমার শুরু, বাংলাদেশী নতুন যুগের কিছু সিনেমা এবং অন্যান্য কিছু বিশ্ব চলচ্চিত্র আলোচনা।

বইটিকে বলা হচ্ছে: বিশ্ব চলচ্চিত্র ইতিহাস- অগ্রগতির সহজপাঠ। কেউ যদি জানতে চান বইটির বিশেষত্ব কি, তাদের উদ্দেশ্যে একটা কথাই বলবো আর তা হলো এর সহজবোধ্যতা। বইটি একেবারেই কোন একাডেমিক উদ্দেশ্যে লেখা হয়নি, এতে বিশ্ব চলচ্চিত্রের ইতিহাস অগ্রগতির একেবারেই প্রাথমিক তথ্যাবলী নিয়ে লেখা হয়েছে এবং এর পাঠক শুধুই চলচ্চিত্রে আগ্রহী সাধারণেরা। বইটি পড়ে পাঠকদের কাছে এরপর সিনেমা শুধু বিনোদনের বিষয়বস্তু নয়, কিছুটা ভাবনারও খোরাক হবে এমনটাই আশা রাখছি!”

বিশ্বজুড়ে চলচ্চিত্রের প্রথম সফল প্রদর্শক নির্মাতা লুমিয়ের ভ্রাতৃদ্বয় এবং ভারতবর্ষের সিনেমা সত্যিকার যার হাত ধরে প্রথম এসেছে সেই হীরালাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে বইটির নামকরণ করা হয়েছে।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি বর্তমানে কর্মরত আছেন ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে একটি বহুজাতিক কোম্পানিতে। এছাড়াও তিনি আন্তর্জাতিক সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর ঢাকা ওয়েষ্ট শাখার জেনারেল লিগ্যাল কাউন্সিলর হিসেবে দ্বায়িত্ব পালন করছেন । এটি তার প্রকাশিত দ্বিতীয় বই। এর আগে তিনি প্রকাশ করেছেন সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্মের উপর গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’।

লুমিয়ের থেকে হীরালাল বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা ও এর প্রচ্ছদ একেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম। বইমেলায় ছায়াবীথি প্রকাশনীতে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং ২৮০-২৮২) বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও এটি কেনা যাবে বইয়ের জনপ্রিয় ই-কমার্স সাইট রকমারীডটকম সহ দেশের সকল প্রধান বইঘরগুলো থেকে।