নিউজটি শেয়ার করুন

নাগরিকত্ব আইন চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে কেরালা

ধর্মভিত্তিক নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভারতজুড়ে প্রতিবাদ চলার মধ্যে এই প্রথম দেশটির একটি রাজ্য আইনটিকে চ্যালেঞ্জ জানিয়েছে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হলো, জানিয়েছে এনডিটিভি।

ইতোমধ্যে এই আইনটির বিরুদ্ধে ৬০টিরও বেশি পিটিশনের শুনানি চলছে ভারতের সর্বোচ্চ আদালতে।

সর্বোচ্চ আদালতে দাখিল করা পিটিশনে কেরালা সরকার বলেছে, সিএএ ভারতীয় সংবিধানের সমঅধিকারের ঘোষণাসহ বেশ কয়েকটি আর্টিকেল লঙ্ঘন করেছে। আইনটি ভারতীয় সংবিধানের মূলনীতি ধর্মনিরপেক্ষতারও বিরোধী বলে অভিযোগ করেছে রাজ্যটি।

কেরালা সরকার ২০১৫ সালে পাসপোর্ট আইন ও ফরেনার্স (অ্যামেন্ডমেন্ট) অর্ডারে আনা পরিবর্তনগুলোর বৈধতাকেও চ্যালেঞ্জ করেছে। এ আইন দুটিতে পরিবর্তন আনার মাধ্যমে ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে প্রবেশ করা অমুসলিমদের সেখানে অবস্থানের বৈধতা দেওয়া হয়েছে।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিমদের ভারতের নাগরিক হওয়ার পথ সহজ করেছে। সিএএ ও প্রস্তাবিত নাগরিক পঞ্জি (এনআরসি) মুসলিমদের বিরুদ্ধে বৈষম্য করতে ব্যবহৃত হবে বলে শঙ্কা সমালোচকদের।

সর্বোচ্চ আদালতে দায়ের করা পিটিশনে কেরালা দাবি করেছে, সিএএ ভারতীয় সংবিধানের ১৪, ২১ ও ২৫ ধারা লঙ্ঘন করেছে।

নাগরিকত্ব আইনের বাস্তবায়ন বন্ধ করতে ভারতের বেশ কয়েকটি রাজ্যের বিজেপি-বিরোধী সরকার নাগরিক পঞ্জি করতে অস্বীকৃতি জানিয়েছে।