নিউজটি শেয়ার করুন

হিমশীতল মস্কো ‘সর্বনাশা তুষারের’ নিচে

সিপ্লাস ডেস্ক: রাশিয়ার ঝড়ো হওয়াসহ ব্যাপক তুষারপাতের পর রাজধানী মস্কো তুষারের স্তূপের নিচে চাপা পড়েছে।

এতে যান চলাচল ব্যাহত হয়েছে, নির্দিষ্ট সময়ে ফ্লাইট ছাড়া যায়নি আর মাইনাস ১৫ সেলসিয়াস তাপমাত্রা ও ঝড়ো বাতাসের কারণে পথচারীদের চলাচলও কঠিন হয়ে পড়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে শুরু হওয়া তুষারপাত রোববার পর্যন্ত অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার জরুরি বিভাগ লোকজনকে গাছের সারি থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে, দমকা বাতাস থেকে থেকে ঘণ্টায় ৪০ মাইল পর্যন্ত বেগে বয়ে যাচ্ছে জানিয়ে সবাইকে সতর্ক করেছে।

“এটি আসল তুষারঝড়, ধ্বংসাত্মক তুষার, সর্বনাশা তুষার। এটি সাধারণ সতর্কতা নয়, যুদ্ধ সতর্কতা,”    তুষারপাত শুরু হওয়ার আগে আবহাওয়া বিভাগ ফোবোসের আবহওয়াবিদ ইয়েভগিনি টিশকোভিয়েৎস এমনটি বলেছেন বলে বার্তা সংস্থা আরআইএ উদ্ধৃতি দিয়ে জানিয়েছে।

শনিবার ভোররাত পর্যন্ত মস্কোতে ৫৬ সেন্টিমিটার পর্যন্ত তুষার জমেছিল বলে ফোবোস জানিয়েছে। এটি ১৩ ফেব্রুয়ারিতে সর্বোচ্চ ৬০ সেন্টিমিটার তুষার জমার রেকর্ড অতিক্রম করার প্রায় কাছাকাছি চলে গিয়েছিল বলে জানিয়েছে তারা।

শুক্রবার মস্কো ১২ ফেব্রুয়ারি তারিখের জন্য রেকর্ড তুষারপাত প্রত্যক্ষ করেছে। এই তারিখের সর্বশেষ রেকর্ডটি হয়েছিল ১৯৭৩ সালে।

এ দিন মস্কোর বিমানবন্দরগুলোতে বহু ফ্লাইট ছাড়তে বিলম্ব হয়েছে। সচরাচর সাপ্তাহিক ছুটির দিনগুলোতে নগরীর কোথাও ট্র্যাফিক জ্যাম দেখা না গেলেও এদিন বহু এলাকায় জ্যাম লেগেছিল।

নগরীর সড়কগুলো পরিষ্কার করতে প্রায় ৬০ হাজার কর্মী কাজ করছে বলে মস্কোর মেয়র দপ্তর জানিয়েছে।