নিউজটি শেয়ার করুন

স্কুল-কলেজ খোলার পর দিনে মাত্র দুটি করে ক্লাস

স্কুল-কলেজ খোলার পর দিনে মাত্র দুটি করে ক্লাস
ছবি: সংগৃহীত

সিপ্লাস ডেস্ক: করোনা মহামারীকালে দেড় বছর বাদে স্কুল-কলেজ খোলার পর শুরুতে দিনে দুটি করে ক্লাস রেখে রুটিন তৈরি করতে বলা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এই নির্দেশনা বুধবার সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হয়। চিঠিতে শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস রুটিন প্রণয়নের জন্য মোট ১১টি নির্দেশনা দেওয়া হয়।

গত বছরের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর  শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছিল। সংক্রমণের হার কমে আসায় আগামী ১২ সেপ্টেম্বর রোববার থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত হয়েছে।

শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে ফেরানোর প্রস্তুতির মধ্যে রুটিনের নির্দেশনা দেওয়া হল।

নির্দেশনায় বলা হয়, ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠানে আসবে।আর প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন যাবে শিক্ষা প্রতিষ্ঠানে।

সপ্তাহে প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে রুটিন তৈরি করতে বলা হয়েছে। রুটিনের সঙ্গে প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক ক্লাস নির্ধারণ করা যেতে পারে।

যেসব প্রতিষ্ঠানে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তর সংযুক্ত রয়েছে, সেসব প্রতিষ্ঠানকে ওইসব স্তরের জন্য নির্ধারিত ক্লাসগুলো সমন্বয় করে রুটিন তৈরি করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে চলমান ডিগ্রি, সম্মান ও মাস্টার্স পরীক্ষার সঙ্গে সমন্বয় করে ২০২১ ও ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রুটিন তৈরি করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করার নির্দেশনাও দেওয়া হয়েছে।রুটিন এমনভাবে প্রস্তুত করতে বলা হয়েছে, যেন ভিন্ন ভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন সময়ে প্রতিষ্ঠানে প্রবেশ করে এবং প্রতিষ্ঠান থেকে বের হয়।

শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ, প্রস্থান ও অবস্থানের সময় স্বাস্থ্যবিধি লঙ্ঘনের মতো কোনো বিষয় যেন না ঘটে সেদিকে লক্ষ্য রেখে রুটিন তৈরি করতে বলা হবে।

নির্দেশনায় আরও বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে আপাতত অ্যাসেম্বলি বা সমাবেশ বন্ধ থাকবে এবং প্রতিদিন নির্ধারিত চেকলিস্ট অনুযায়ী তথ্য পাঠাতে হবে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্লাস রুটিন তৈরির ক্ষেত্রে এই বিষয়গুলো অনুসরণ করতে বলা হয়েছে।

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments