নিউজটি শেয়ার করুন

শেষ হলো সংসদের মুজিববর্ষের বিশেষ অধিবেশন

সিপ্লাস ডেস্ক: দেশের ইতিহাসে জাতীয় সংসদের প্রথম বিশেষ অধিবেশন শেষ হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে গত ৮ নভেম্বর এই অধিবেশন শুরু হয়।

এই অধিবেশনের ১০ কার্যদিবসের মধ্যে পাঁচ কার্যদিবস চলে বঙ্গবন্ধুর ওপর আলোচনা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে অধিবেশনের সমাপনী সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পাঠ করে শোনানোর মধ্য দিয়ে স্পিকার অধিবেশন সমাপ্তি ঘোষণা করেন।

বিজ্ঞাপন

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির আগের তিনটি অধিবেশনের মতো এবারও সংক্রমণের ঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে এ অধিবেশনের কার্যক্রম চলে। শুধুমাত্র ৯ নভেম্বর অধিবেশনে কোভিড নেগেটিভ সব সদস্য অংশ নেন। এরপর তালিকা অনুযায়ী তারা যোগ দেন।

সংসদের এই অধিবেশন শেষ করার আগে ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সংবিধানের চতুর্থ সংশোধনী প্রস্তাব পাসের সময় সংসদে বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন অধিবেশন কক্ষে তার রেকর্ড শোনানো হয়।

মুজিবর্ষের বিশেষ এই অধিবেশনে গত ৯ নভেম্বর বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মারক বক্তৃতা রাখেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর ওইদিনই জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে সংসদে একটি প্রস্তাব আনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই প্রস্তাবের ওপর প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতাসহ সরকারি ও বিরোধী দলের ৭৯ সংসদ সদস্য ১৯ ঘণ্টা ৩ মিনিট আলোচনা করেন। গত ১৫ নভেম্বর সংসদে সেই প্রস্তাবটি গ্রহণ করা হয়।