নিউজটি শেয়ার করুন

যুক্তরাষ্ট্রে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় হেনরি

সিপ্লাস ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিসহ পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঝড় ‘হেনরি’। এই কারণে দেশটিতে সতর্কতা জারি করা হয়েছে। গত কয়েক দশকের মধ্যে নিউ ইংল্যান্ড এলাকায় আঘাত হানতে যাওয়া এটি প্রথম ঘূর্ণিঝড়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আটলান্টিকে সৃষ্ট এই ঝড় রবিবার আঘাত হানতে পারে। ঝড়ের কারণে তীব্র বাতাস বয়ে যেতে পারে। আকস্মিক বন্যা ও জলোচ্ছাস দেখা দিতে পারে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার থেকে বলা হয়েছে, শুক্রবার রাত কিংবা শনিবার হেনরি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। কানেকটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ারসহ পুরো নিউ ইংল্যান্ড এলাকার লোকজনকে সতর্ক থাকতে বলেছেন কর্মকর্তারা।

ম্যাসাচুসেটস গভর্নর চার্লি বেকারের কার্যালয় থেকে বলা হয়, সকল বাসিন্দাকে ঝড়ের জন্য প্রস্ততি নিতে বলা হয়েছে। তাদের স্থানীয় আবহাওয়া বার্তার দিকে নজর রাখতেও বলা হয়েছে। এই রাজ্যে পার্ক ও সৈকতসমূহ শনিবার থেকে সোমবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে তীব্র ঝড়ো বাতাসের কারণে প্রায় তিন লাখ লোককে বিদ্যুৎবিহীন অবস্থায় থাকা লাগতে পারে বলে গভর্নরের কার্যালয় থেকে বলা হয়েছে।

পূর্বাভাসে আরো বলা হয়, ঘণ্টায় ৭০ মাইল বেগে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় নিউইয়র্ক ও পাশের নিউ ইংল্যান্ডের ওপর দিয়ে বয়ে যাবে এবং এ সময় কিছু এলাকায় ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

হারিকেন সেন্টার আরো বলছে, যে গতিতে ঝড়টি ধেয়ে আসছে শেষ পর্যন্ত তা অব্যাহত থাকলে গত ৩০ বছরের মধ্যে এটি হবে নিউ ইংল্যান্ডে আঘাত হানা প্রথম হারিকেন। হারিকেন বব ১৯৯১ সালে সর্বশেষ নিউ ইংল্যান্ডে আঘাত হানে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments