নিউজটি শেয়ার করুন

বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে বিমানমন্ত্রীকে সুজনের অনুরোধ

চট্টগ্রামসহ দেশের তিন বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে প্রধামন্ত্রীর নির্দেশনা অবিলম্বে বাস্তবায়ন করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মোঃ মাহবুব আলীর নিকট অনুরোধ জানিয়েছেন

সিপ্লাস প্রতিবেদক: চট্টগ্রামসহ দেশের তিন বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে প্রধামন্ত্রীর নির্দেশনা অবিলম্বে বাস্তবায়ন করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মোঃ মাহবুব আলীর নিকট অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে সুজনের বাসভবনে আরব আমিরাত প্রবাসীরা এই বিষয়ে মতবিনিময় করতে আসলে তিনি মুঠোফোনে মন্ত্রীর নিকট এ অনুরোধ রাখেন।

এসময় তিনি বলেন, করোনাকালীন সময়ে ছুটিতে আসা প্রবাসীরা বিমানবন্দরসমূহে পিসিআর টেস্টের ব্যবস্থা না থাকার কারণে যথাসময়ে তাদের কর্মস্থলে ফিরে যেতে পারছে না। ফলে চাকরি হারানোর আশঙ্কায় রয়েছেন দেশে ছুটি কাটাতে আসা হাজার হাজার প্রবাসী। অনেকের ভিসার মেয়াদ শেষের পথে আবার অনেকের ভিসার মেয়াদও শেষ। বিষয়টির গুরুত্ব উপলব্দি করে গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে মাননীয় প্রধানমন্ত্রী দেশের তিন বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ প্রদান করেছেন। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনার পরেও দেশের বিমানবন্দরে সহসা বসছে না কাংখিত পিসিআর ল্যাব। ল্যাব স্থাপনে দীর্ঘসূত্রিতা পরিলক্ষিত হচ্ছে। পিসিআর ল্যাব স্থাপনে সময়ক্ষেপণের ফলে অনিশ্চয়তায় রয়েছেন সংযুক্ত আরব আমিরাত প্রবাসীরা। বিভিন্ন সূত্র মতে প্রায় লক্ষাধিক প্রবাসী পিসিআর টেস্টের কারণে যদি সঠিক সময়ে বিদেশ যেতে না পারে তাহলে আমাদের শ্রমবাজার সংকুচিত হয়ে পড়বে। আর সে বাজার দখল করবে ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ। অন্যদিকে আমাদের রেমিটেন্স যোদ্ধারা কাজ হারিয়ে দেশের উপর বোঝা হয়ে পড়বে।

বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিধায় দেশের স্বার্থে সকল প্রকার আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করে এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীর নিকট সবিনয় অনুরোধ জানান সুজন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মোঃ মাহবুব আলী অত্যন্ত আন্তরিকতার সাথে সুজনের বক্তব্য শুনেন।

তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার সাথে সাথে বেসামরিক বিমান মন্ত্রণালয় পিসিআর ল্যাব স্থাপনে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। তবে পিসিআর ল্যাব স্থাপনের বিষয়টি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাস্তবায়ন করা হচ্ছে। এর কারিগরি দিকসমূহ দেখবে স্বাস্থ্য মন্ত্রণালয়। তাই আমরা পিসিআর ল্যাব স্থাপনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ রাখছি।

তিনি দ্রুত সময়ের মধ্যে বিমানবন্দরসমূহে পিসিআর ল্যাব স্থাপন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পরবর্তীতে সুজন পিসিআর ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সাথেও মুঠোফোনে কথা বলেন।

সুজন পিসিআর ল্যাব স্থাপনে প্রবাসীদের আকুতি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককেও অবহিত করেন এবং যত দ্রুত সম্ভব পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু করা যায় সে বিষয়ে মন্ত্রণালয়ের তৎপরতা অব্যাহত রাখার অনুরোধ জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক দ্রুততম সময়ের মধ্যে পিসিআর ল্যাব স্থাপনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যা যা করণীয় তা করবেন বলে অবহিত করেন।

সুজন আরো বলেন দেশের বিভিন্ন জেলার পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক আরব আমিরাত প্রবাসীর অবস্থান চট্টগ্রামে।

চট্টগ্রামের সন্তান এবং সরকারের একজন উর্দ্ধতন মন্ত্রী হিসেবে বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, বেসামরিক বিমান মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বয় সাধন করার জন্য মুঠোফোনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদেরও সহযোগিতা কামনা করেন তিনি।

মন্ত্রণালয়ের দীর্ঘসূত্রিতার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আরব আমিরাত প্রবাসী রেমিটেন্স যোদ্ধারা। পিসিআর ল্যাব স্থাপনে ব্যক্তিগতভাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীদের সাথে যোগাযোগ রাখার জন্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের প্রতি বিনীত অনুরোধ জানান সুজন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ পিসিআর ল্যাব স্থাপনের গুরুত্বপূর্ণ বিষয়টির ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে সুজনকে জানান।

অন্যান্যদের মধ্যে প্রকৌশলী মহিউদ্দিন বেলাল রনি, নেওয়াজ কবির, জয়নাল উদ্দিন জাহেদ, মো. আরিফ, মো. রেজা, মো. গিয়াস এসময় উপস্থিত ছিলেন।

আরো পড়তে পারেন:

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments