নিউজটি শেয়ার করুন

বকেয়া পাওনা পরিশোধসহ ৫ দফা দাবিতে পাটকল শ্রমিকদের গণপদযাত্রা অনুষ্ঠিত

সিপ্লাস ডেস্ক: সরকারি ও ব্যাক্তিমালিকানাধীন বন্ধকৃত পাট , সুতা ও বস্ত্রকল আধুনিকায়ন করে চালু , শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ , রাষ্ট্রায়াত্ত খাতের সঙ্গে রেখে ব্যাক্তিমালিকানাধীন পাটকল শ্রমিকদের নুন্যতম মজুরি ঘোষনা,  অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা ও শ্রম আইন সংশোধন সহ ৫ দফা দাবিতে পাট- সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ এর উদ্যোগে চট্টগ্রামের আমিন জুট মিল, হাফিজ জুট মিল, এশিয়াটিক কটন মিল, জলিল টেক্সটাইল মিল সমূহে বুধবার(১৮নভেম্বর) বিকালে এক যোগে গণপদযাত্রা , সমাবেশ, ও লিফলেট বিতরণ কর্মসূচী পালিত হয়েছে।

এ সকল কর্মসূচীতে বক্তারা বলেন, করোনা মহামারির ফলে বিশ্বব্যাপী সৃষ্ট পরিস্থিতিতে পরিবেশসম্মত পণ্য ব্যবহারের গুরুত্ব বাড়িয়ে দিয়েছে। জাতিসংঘের ৭৪ তম অধিবেশনে প্লাষ্টিক পণ্যের উপর নির্ভরশীলতা কমিয়ে প্রাকৃতিক তন্তুর ব্যবহার বাড়ানোর আহ্বান জানানো হয়। যার ফলে বিশ্বব্যাপী পাটজাত পণ্যের ব্যাপক চাহিদার সম্ভাবনা সৃষ্টি হয়েছে । কিন্তু সারা পৃথিবীতে পাটপণ্যের চাহিদা থাকলেও বাংলাদেশে পাটশিল্পকে সম্প্রসারিত করার পরিবর্তে ধ্বংস করার পায়তারা চলছে। সরকারি ২৫ পাটকল বন্ধ করে দেওয়া হয়েছে, শ্রমিকদের পাওনা পরিশোধ করা হচ্ছে না।

এই করোনা কালে দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতির বাজারে শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে অমানবিক জীবন যাবন করছে।

হাফিজ জুট মিলের কর্মসূচিতে বক্তব্য রাখেন হাফিজ জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি নুর মোহাম্মদ মিলন, সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী প্রমুখ।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটির সদস্য কমরেড মোক্তার আহাম্মদ।

আমিন জুট মিলে বক্তব্য রাখেন শ্রমিক নেতা রেজাউল করিম, মো: শামসুল আলম, মো: মোস্তফা , মো: শফিকুল ইসলাম প্রমুখ।

সভায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটির সদস্য কমরেড সুপায়ন বড়ুয়া, বাংলাদেশ যুব মৈত্রী চট্টগ্রাম জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক খোকন মিয়া ।

এশিয়াটিক কটন মিলে বক্তব্য রাখেন সিবিএ’র সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ , শ্রমিক নেতা যদু মোহন দাশ প্রমুখ ।

জলিল টেক্সটাইল মিলে বক্তব্য রাখেন ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল কাশেম, মো: সিদ্দিক, মো: সবুর প্রমুখ।