নিউজটি শেয়ার করুন

জিমেইল অ্যাপে ভিডিও কলের সুযোগ

ছবি: সংগৃহীত

সিপ্লাস ডেস্ক: অ্যানড্রয়েড হোক বা আইওএস ব্যবহারকারীই হোক, জিমেইল অ্যাপ ব্যবহার করেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া দুষ্কর। জিমেইলকে যোগাযোগের অন্যতম মাধ্যম তৈরির লক্ষ্যে এতে নতুন ফিচার যুক্ত করতে যাচ্ছে প্রযুক্তি জায়ান্ট গুগল।

জিমেইল এর ডেস্কটপ ভার্সনে আগে থেকেই গুগল মিট ছিল। এবার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য জিমেইল অ্যাপ থেকে গুগল মিট ভিডিও কলের সুযোগ করে দেওয়া হয়েছে।

জিমেইল অ্যাপের এই ফাংশনটি আপনার আইফোন অথবা অ্যানড্রয়েড ফোনের ক্ষেত্রে চালুর জন্য প্রথমে দেখে নিতে হবে-আপনার ফোনের জিমেইল অ্যাপটি সর্বশেষ সংস্করণে আপডেটেড আছে কি না; না থাকলে অ্যাপল অ্যাপস্টোর অথবা গুগল প্লেস্টোর থেকে হালনাগাদ সংস্ককরণ ডাউনলোড করতে হবে।

এবার জিমেইল অ্যাপটি চালু করে স্ক্রিনের ওপরের বাঁ দিকে মেন্যু আইকনে ট্যাপ করতে হবে। বেশ কিছু অপশনের একটি তালিকা আপনার সামনে আসবে, সেখান থেকে নিচের দিকে নেমে সেটিংস অপশনে যেতে হবে। সেটিংসের ভেতরে এসে নিজের ই-মেইল অ্যাড্রেসটি সিলেক্ট করতে হবে।

এরপর একটু নিচের দিকে স্ক্রল করলে জেনারেল অপশনের নিচে চ্যাট নামের একটি নতুন অপশন দেখা যাবে। অপশনটির পাশে টিক চিহ্ন দিয়ে ফিচারটি সচল করতে হবে। এরপর নতুন সংস্করণের জিমেইল অ্যাপে চারটি ট্যাব দেখতে পাওয়া যাবে, সঙ্গে থাকবে নতুন ধারার একটি চ্যাট বক্স এবং ওপরের বাঁ পাশের মেন্যুতে ট্যাপ করলে আপনি অ্যাক্টিভ, ডু নট ডিস্টার্ব এবং অ্যাওয়ে-এই তিনটি মার্ক থেকে গুগল চ্যাটের জন্য নিজের পছন্দমতো অপশন নির্ধারণ করতে পারবেন।

পাশাপাশি গুগল স্পেস এবং গুগল ক্যালেন্ডারের জন্য নতুন ডিজাইনে আসছে জিমেইল। পাশাপাশি গুগল মিটের জন্য জিমেইলের নতুন মোড রয়েছে, যেটি ভার্চুয়াল কনফারেন্স সিস্টেমে যুক্ত হতে দেয়।

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments