নিউজটি শেয়ার করুন

জাপানে মডার্নার টিকা প্রয়োগ বন্ধ

সিপ্লাস ডেস্ক: দূষণের কারণে ১৬ লাখ ৩০ হাজার ডোজ মডার্নার টিকা প্রয়োগ বন্ধ করে দিয়েছে জাপান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচ লাখ ৬০ হাজার ভায়ালের একটি ব্যাচের কয়েকটি ডোজে অন্য উপকরণ (ফরেন ম্যাটেরিয়ালস) পাওয়া গেছে।

জাপানে মডার্নার ভ্যাকসিন বিক্রি ও বিতরণকারী প্রতিষ্ঠান তাকেদা জানিয়েছে, পর্যাপ্ত সতর্কতার ঘাটতির কারণে তিনটি ব্যাচের টিকা প্রত্যাহার করে নিয়েছে মডার্না। তাকেদা বিবৃতিতে বলা হয়েছে, সম্ভবত স্পেনের চুক্তিবদ্ধ একটি উৎপাদনকারী প্রতিষ্ঠানে এই সমস্যার তৈরি হয়েছে। তবে এর বিস্তারিত কিছু বলা হয়নি।

মডার্নার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ পর্যন্ত কোনও নিরাপত্তা বা কার্যকারিতা সংক্রান্ত ইস্যু শনাক্ত হয়নি।’ তবে জাপানের বিষয়টি আরো খতিয়ে দেখতে নিয়ন্ত্রণকারী সংস্থা এবং তাকেদার সঙ্গে কাজ করা হবে।

মডার্নার টিকায় পাওয়া অন্য উপকরণ কী সেবিষয়ে কেউই বিস্তারিত কিছু জানায়নি। তবে তাকেদা একে কণা আকৃতির জিনিস আখ্যা দিয়ে জরুরিভিত্তিতে পরীক্ষা করে দেখার কথা জানিয়েছে।

জাপান টাইমস সংবাদপত্রের খবরে বলা হয়েছে, আরও সাতটি টিকাদান কেন্দ্র থেকে টিকায় দূষণের খবর পাওয়া গেছে। এসব কেন্দ্রে ৩৯টি ভায়াল বা ২৯০ ডোজ ক্ষতিগ্রস্থ হয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় সম্ভাব্য দূষণে আক্রান্ত ব্যাচ নাম্বার প্রকাশ করেছে। যাতে করে টিকা গ্রহণকারীরা নিজেদের নেওয়া টিকা মিলিয়ে দেখতে পারে যে তারা দূষিত টিকা গ্রহণ করেছে কিনা।

জাপানে করোনা সংক্রমণ ঠেকানোর চেষ্টায় রয়েছে। বুধবার আরো আটটি এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। রাজধানী টোকিওতে বর্তমানে অনুষ্ঠিত হচ্ছে প্যারা অলিম্পিক গেমস।

জাপান আগে থেকেই ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। গত মে মাসে দেশটিতে অনুমোদন পায় মডার্নার টিকা। জাপানের মাত্র ৪০ শতাংশের কিছু বেশি সংখ্যক মানুষ পূর্ণ ডোজ টিকা নিয়েছে। আর প্রায় ৫০ শতাংশ মানুষ প্রথম ডোজ নিয়েছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments