নিউজটি শেয়ার করুন

চসিক নির্বাচন: আ. লীগের মনোনয়ন প্রাপ্ত ও বিদ্রোহী প্রার্থী কারা?

সিপ্লাস প্রতিবেদক: প্রার্থীদের প্রচারণায় ক্রমশঃ জম-জমাট হয়ে উঠছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। তবে এই নির্বাচনে আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থীর চেয়ে এই দলের বিদ্রোহী প্রার্থীর সংখ্যা দ্বিগুনের চেয়ে বেশী। এইসব বিদ্রোহী প্রার্থী দলের জন্য বিষফোঁড়া হয়ে উঠেছে বলে দাবী করেছেন দলের মনোনয়ন প্রাপ্তরা।

আওয়ামী লীগ – বিএনপির মেয়র প্রার্থীসহ অন্যান্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা শুক্রবার থেকে নগরীর অলি-গলিতে মিছিল ও সমাবেশের মধ্য দিয়ে তাদের নির্বাচনী প্রচারণা শুরু করেছেন।

নির্বাচন কমিশন (ইসি) থেকে পাওয়া তালিকায় দেখা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ৪১টি সাধারণ ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বীতা করছেন ১৭২ জন কাউন্সিলর প্রার্থী।

এর মধ্যে আওয়ামী লীগের সমর্থনে নির্বাচন করছেন ৪১ জন। এর বাইরে আওয়ামী লীগের দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশ নিচ্ছেন ৯২ জন। যাদের মধ্যে রয়েছেন দলটির বর্তমান ১২জন  সাধারণ ওয়ার্ড কাউন্সিলর।

এর মধ্যে ১৮ নং পূর্ব-বাকলিয়া ওয়ার্ডে প্রার্থী আছেন ১জন।

১২ ও ১৪ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর আফরোজা জহুর (আফরোজা কালাম) ও  শাহানুর বেগম আওয়ামী লীগের একক প্রার্থী আছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্ত ও বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীরা:

১নং দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী গাজী মোহাম্মদ শফিউল আজিম। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৫জন। তারা হলেন বর্তমান কাউন্সিলর তৌফিক আহমদ চৌধুরী, আহমদ নূর,কাজল নাথ, মোহাম্মদ ইলিয়াছ,মো: ইকবাল হোসেন ও আহমদ নূর ।

২ নং জালালাবাদ ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ ইব্রাহিম। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন- বর্তমান কাউন্সিলর মো: সাহেদ ইকবাল (বাবু) ও গিয়াসউদ্দিন ভূঁইয়া।

৩ নং পাঁচলাইশ ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর কফিল উদ্দিন খান। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৮জন তারা হলেন –আলহাজ্ব মো: শফিকুল ইসলাম, ইলিয়াছ আহমদ (লেদু), মো: আমির হোসেন, মো: সেলিম উদ্দিন, মো: আবুল কালাম,মো: জসিম উদ্দিন,মোহাম্মদ মোরশেদ হোসেন ও মুহাম্মদ ইকবাল।

৪ নং চান্দগাঁও ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ সাইফু। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৫জন তারা হলেন – জাহেদ গিয়াস উদ্দীন আহমেদ,নাছির উদ্দিন, মোহাম্মদ আনিসুর রহমান, এসরারুর হক ও মো: ইউসুফ।

৫ নং মোহরা ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ কাজী নুরুল আমিন । এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন -মুহাম্মদ রাশেদুল ইসলাম, মোহাম্মদ আইয়ুব আলী চৌধুরী ও মো:ইব্রাহিম হোসেন।

৬ নং পূর্ব-ষোলশহর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর এম. আশরাফুল আলম।

৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর মো. মোবারক আলী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন – মো:এয়াকুব ও  মো:শামীম ।

৮নং শুলকবহর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর মোরশেদ আলম। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন- মোহাম্মদ মহসীন ও মো: আবুল হাসান সুমন।

৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নুরুল আবছার মিয়া। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন- বর্তমান কাউন্সিলর মোহাম্মদ জহুরুল আলম জসিম ও মোহাম্মদ ফজলে আজিম দুলাল।

১০ নং উত্তর কাট্টলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর নেছার উদ্দিন আহমেদ। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মনোয়ার উল আলম চৌধুরী।

১১ নং দক্ষিণ কাট্টলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো: ইসমাইল। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৪জন তারা হলেন- বর্তমান কাউন্সিলর মোর্শেদ আকতার চৌধুরী, খন্দকার এনামুল হক,মো: নুরুল হুদা চৌধুরী ও মো: নুরুল ইসলাম।

১২ নং সরাইপাড়া ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো: নুরুল আমিন। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন- বর্তমান কাউন্সিলর মো: সাবের আহম্মেদ,মো: সাইফুল আলম ও মো: আসলাম হোসেন।

১৩ নং পাহাড়তলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ওয়াসিম উদ্দিন চৌধুরী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-মো:মাহামুদুর রহমান ও কাজী অতনু জামান।

১৪ নং লালখান বাজার ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আবুল হাসনাত মো. বেলাল। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী বর্তমান কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ।

১৫ নং বাগমণিরাম ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিন।  এই ওয়ার্ডে আওয়ামী লীগের কোনো বিদ্রোহী প্রার্থী নেই।

১৬ নং চকবাজার ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-মো: নূর মোস্তফা টিনু ও মোহাম্মদ দেলোয়ার হোসাইন ।

১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ শহিদুল আলম। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী  মোহাম্মদ সোয়েব খালেদ।

১৮ নং পূর্ব-বাকলিয়া ওয়ার্ডে আওয়ামী লীগের একক প্রার্থী বর্তমান হারুন অর রশিদ।

১৯ নং দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. নুরুল আলম।এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-এস.এম দিদারুল আলম ও আজিজুর রহমান।

২০ নং দেওয়ান বাজার ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী  বর্তমান কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ রফিকুল আলম বাপ্পী।

২১ নং জামালখান ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শৈবাল দাশ সুমন।

২২ নং এনায়েত বাজার ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর মোহাম্মদ সলিম উল্লাহ। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাব্বির চৌধুরী।

২৩ নং উত্তর পাঠানটুলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর আওয়ামী লীগ মোহাম্মদ জাবেদ  এই ওয়ার্ডে আওয়ামী লীগের কোনো বিদ্রোহী প্রার্থী নেই।

২৪ নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর নাজমুল হক। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন-মো: রকিব উল আমীন, মোহাম্মদ রাশেদুল ইসলাম ও মো: জাবেদ নজরুল ইসলাম।

২৫ নং রামপুরা ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আবদুস সবুর লিটন। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান কাউন্সিলর এস এম এরশাদ উল্লাহ।

২৬ নং উত্তর হালিশহর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ হোসেন। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন-মো:ইমতিয়াজ সবুজ,মো:ইলিয়াছ,মো: নাঈম উদ্দিন।

২৭ নং দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো: শেখ জাফরুল হায়দার চৌধুরী  এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-বর্তমান কাউন্সিলর এইচ.এম. সোহেল ও মোহাম্মদ ইসকান্দর মির্জা।

২৮ নং পাঠানটুলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন-বর্তমান কাউন্সিলর মোহাম্মদ আবদুল কাদের, এ বি এম মোস্তাফা কামাল, মো: মনির উল্লাহ।

২৯ নং পশ্চিম মাদারবাড়ী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-মো:আজিজ উর রশিদ ও মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

৩০ নং পূর্ব মাদারবাড়ী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আতাউল্লাহ চৌধুরী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী চৌধুরী জহির উদ্দিন মোহাম্মদ বাবর।

৩১ নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আবদুস সালাম। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-বর্তমান কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম ও মো: হানিফ ভূঁইয়া।

৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর জহর লাল হাজারী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-সুজিত সরকার ও মুহাম্মদ নোমান লিটন।

৩৩নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ সালাহউদ্দিন।এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-বর্তমান কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ও এইচ এম হোসাইনুর রশিদ।

৩৪নং পাথরঘাটা ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী পুলক খাস্তগীর।এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন- মোহাম্মদ দিদারুল আলম, বিজয় কৃষ্ণ দাশ ও অনুপ বিশ্বাস।

৩৫ নং বক্সিরহাট ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর হাজী নুরুল হক। এই ওয়ার্ডে  আওয়ামী লীগের কোনো বিদ্রোহী প্রার্থী নেই।

৩৬ নং গোসাইলডেঙ্গা ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হাজী জাহাঙ্গীর আলম চৌধুরী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন-মো: মোর্শেদ আলী ও মো: সাইফুল আলম চৌধুরী।

৩৭ নং মুনীর নগর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ আবদুল মান্নান । এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৫জন তারা হলেন-মোহাম্মদ এনামুল হক, মো: ইবনে মবিন ফারুক, মোহাম্মদ শফিউল আলম,মো: সালাউদ্দিন আহমেদ, মেজবাহ উদ্দিন আহম্মদ।

৩৮ নং দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর গোলাম মো. চৌধুরী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ হাসান মুরাদ।

৩৯ নং দক্ষিণ হালিশহর ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জিয়াউল হক সুমন।  আওয়ামী লীগের কোনো বিদ্রোহী প্রার্থী নেই।

৪০নং উত্তর পতেঙ্গা ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আবদুল বারেক। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন- মো:ফরিদুল আলম ও মো: নাসির আহমেদ।

৪১ নং দক্ষিণ পতেঙ্গা আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর ছালেহ আহম্মদ চৌধুরী। এই ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৬জন তারা হলেন- মো: নুরুল আবছার, মো: ফজল করিম,মো: মঞ্জুর আলম,মুহাম্মদ  আবদুর রহিম, মোহাম্মদ আলমগীর ও মো. রফিক।

১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর সৈয়দা কাশফিয়া নাহরিন। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-ফেরদৌস বেগম (মুন্নী) ও মোবাশ্বেরা বেগম।

২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর জোবাইরা নার্গিস খান। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৪জন তারা হলেন-শামসুন নাহার, রোকেয়া বেগম, সিরাজুন নুর বেগম ও অশ্রু চৌধুরী।

৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর জেসমিন পারভীন জেসি। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন- জোহরা বেগম ও নুর তাজ বেগম।

৪ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী তছলিমা বেগম (নুরজাহান)। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন-বর্তমান কাউন্সিলর আবিদা আজাদ, নাদিরা সুলতানা ও মোছা: আয়শা আক্তার।

৫ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আঞ্জুমান আরা। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নবুয়াত আরা সিদ্দিকা।

৬ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শাহীন আক্তার রোজী। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন-শামীমা নাসরিন, সালেহা বেগম, মোছা: ফারজানা পারভীন ।

৭ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী রুমকি সেনগুপ্ত। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-বর্তমান কাউন্সিলর আনজুমান আরা বেগম ও চৈতী বসু মল্লিক।

৮ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর নীলু নাগ। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩জন তারা হলেন-জিন্নাত সুলতানা, আলতাজ বেগম বুবলী ও পম্পি দাশ।

৯ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জাহেদা বেগম পপি। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন-গুলজার বেগম রুবি ও বর্তমান কাউন্সিলর ফারহানা জাবেদ।

১০ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হুরে আরা বেগম। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২জন তারা হলেন- রাধা রানী দেবী ও সুপ্তি তলাপাত্র।

১১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর ফেরদৌসি আকবর।আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী জিন্নাত আরা বেগম।সতন্ত্র প্রার্থী হয়েছেন বিবি মরিয়ম।

১২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর আফরোজা জহুর (আফরোজা কালাম) ।

১৩ নং সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর লুৎফুন্নেছা দোভাষ বেবী। আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী নন্দিতা দাশ গুপ্তা।

১৪ নং সংরক্ষিত ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বর্তমান কাউন্সিলর শাহানুর বেগম।

কয়েক দফায় বৈঠক, বহিষ্কারের মতো কঠোর হুঁশিয়ারির পরেও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে কাউন্সিলর পদে দলীয় বিদ্রোহীদের ঠেকাতে পারেনি ক্ষমতাসীন আওয়ামী লীগ। কড়া ব্যবস্থা নেওয়া হবে দল থেকে এমন কঠোর অবস্থানের কথা জানিয়ে দেওয়া হলেও বিদ্রোহী প্রার্থীরা মাঠ ছেড়ে যাননি।