নিউজটি শেয়ার করুন

চট্টগ্রামে পৌঁছেছে করোনা ভ্যাকসিন; কীভাবে পাবেন?

সিপ্লাস প্রতিবেদক: অপেক্ষার প্রহর শেষ করে চট্টগ্রামে পৌঁছেছে বহুল প্রত্যাশিত ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনার ভ্যাকসিন। নির্দেশিত তাপমাত্রা বজায় রেখে ৩৮ কার্টুনে বাংলাদেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এই ভ্যাকসিন সরবরাহ করেছে।

৩১ জানুয়ারি (রোববার) সকাল ৭টায় চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায় এসব ভ্যাকসিন।

চট্টগ্রামে পৌঁছানোর পর চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের টিকা গ্রহনকারী দল এ টিকা বুঝে নেন। পরবর্তীতে ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হয়েছে। করোনার টিকাদানে মোট ৪২টি টিম নিয়োজিত থাকবে।

প্রতিটি টিমে ২ জন মিডওয়াইফ, স্টাফ নার্স বা সিনিয়র স্টাফ নার্স এবং ৪ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে ৬ জন করে সদস্য থাকবেন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ মো: ফজলে রাব্বি বলেন, অগ্রাধিকার ভিত্তিতে সম্মুখ্যসারির যোদ্ধাদের আগে ভ্যাকসিন প্রদান করা হবে।তবে অনলাইনে নিবন্ধন না করলে টিকা পাওয়া যাবে না। তাই প্রথমেই অনলাইনে ‘সুরক্ষা’ অ্যাপ বা ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে।

বর্তমানে স্বাস্থ্যকর্মীদের নিবন্ধন চলছে।পাশাপাশি টিকাদানে নিয়োজিতদের প্রশিক্ষণ কার্যক্রমও চলছে।নিবন্ধনের চাহিদা অনুযায়ী চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ১৪ টি উপজেলায় সারাদেশের সাথে একযোগে ৭ ফেব্রুয়ারি থেকে ভ্যাকসিন প্রদান শুরু হবে। টিকা গ্রহণকারীদের রেজিস্ট্রেশনের ওপর ভিত্তি করে ইপিআই স্টোর থেকে মহানগর ও উপজেলা পর্যায়ে টিকা সরবরাহ করা হবে। করোনার ভ্যাকসিন পেতে অগ্রাধিকার তালিকাভুক্তদের অবশ্যই অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কেউ ভ্যাকসিন পাবে না। এজন্য ‘সুরক্ষা’ নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে।

ভ্যাকসিন পেতে তালিকাভুক্তরা সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব এপ্লিকেশনে (www.surokkha.gov.bd) গিয়ে অথবা মোবাইলে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন করা যাবে। এ অ্যাপটি বিনামূল্যেই ডাউনলোড করা যাবে। বাংলা ও ইংরেজি উভয় ভাষায় এই ওয়েবসাইটে তথ্য পূরণ করা যাবে।

ওয়েব অ্যাপলিকেশনে নিবন্ধন করতে হলে তাদের বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে। নিবন্ধন করার সময় তার নাম, বয়স, পেশা, এনআইডি নম্বর, ঠিকানা (সিটি কর্পোরেশন/পৌরসভার ওয়ার্ড), যে কেন্দ্রে টিকা নিতে আগ্রহী- সেই কেন্দ্র নির্ধারণ করে দিতে হবে। স্মার্ট মোবাইল ফোনে ডাউনলোডের পর ফোন নম্বর ও এনআইডি নম্বর দিয়ে ব্যবহারকারীরা অ্যাপে নিজেরা নিবন্ধন করবেন।

চট্টগ্রামের ১৫টি হাসপাতাল ও উপজেলা পর্যায়ে ১৪ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে মিলবে করোনা ভ্যাকসিন। রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন : https://www.surokkha.gov.bd/