নিউজটি শেয়ার করুন

গুগল আফগানিস্তানের সরকারি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে

সিপ্লাস ডেস্ক: গুগল আফগানিস্তান সরকারের বেশ কয়েকটি ইমেইল অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। এই বিষয়ে অবগত এক ব্যক্তি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, পুরনো সরকারি কর্মকর্তা এবং তাদের আন্তর্জাতিক সহযোগীদের ছেড়ে যাওয়া ডিজিটাল কাগজপত্রের অবশেষ চুরি হওয়ার আশঙ্কায় সাময়িকভাবে এসব ইমেইল অ্যাকান্টস বন্ধ করে দেওয়া হয়।

যুক্তরাষ্ট্র সমর্থিত পুরনো আফগানিস্তানের সরকার হটিয়ে তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর পরের কয়েক সপ্তাহ ধরে বায়োমেট্রিক ও আফগান পেরোল ডাটাবেজ নিয়ে আশঙ্কা তৈরি হয়। অনেকেই মনে করেন এসব তথ্য শত্রুদের খুজেঁ বের করতে ব্যবহার করতে পারে তালেবান।

শুক্রবার অ্যালফাবেট ইনক’স গুগলের এক বিবৃতিতে আফগান সরকারের ইমেইল অ্যাকাউন্ট ব্লক রাখার কথা নিশ্চিত করা হয়। এতে বলা হয়, তারা আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন আর সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলোর নিরাপত্তার কারণে সাময়িক ব্যবস্থা নিচ্ছেন।

পুরনো সরকারের এক কর্মী রয়টার্সকে বলেছেন, তালেবান পুরনো কর্মকর্তাদের ইমেইল নিয়ন্ত্রণে নিতে চাইছে। গত মাসে আরেক কর্মী জানান, তালেবান তাকে তার মন্ত্রণালয়ের সার্ভারে থাকা তথ্য সংরক্ষণের নির্দেশ দেয়। ওই কর্মী বলেন, ‘আমি সেটা করলে তারা মন্ত্রণালয়ের পুরনো নেতাদের সরকারি যোগাযোগ এবং তথ্য হাতে পেয়ে যেতো।’

ওই কর্মী জানান, তিনি তালেবানের আদেশ অমান্য করেন আর তারপরে আত্মগোপনে চলে যান। তার নিরাপত্তা জনিত কারণে রয়টার্স তার নাম এবং মন্ত্রণালয়ের নাম প্রকাশ করেনি।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments