নিউজটি শেয়ার করুন

কোস্টগার্ডের মহাপরিচালক হিসেবে আশরাফুল হকের দায়িত্ব গ্রহণ

বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক চৌধুরী।

মঙ্গলবার তিনি দায়িত্বভার গ্রহণ করেন বলে কোস্টগার্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আশরাফুল হক কোস্টগার্ডের ১৩তম মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন।

বর্ণাঢ্য সামরিক কর্মজীবনের অভিজ্ঞতাসম্পন্ন রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক ১৯৮২ সালের ১৫ অক্টোবর বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন। ১৯৮৫ সালের ১৫ এপ্রিল বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করেন।

তিনি ২০১৬ সালের ১৮ ডিসেম্বর রিয়ার অ্যাডমিরাল পদে পদোন্নতি লাভ করেন।

সুদীর্ঘ চাকরিকালে তিনি জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পরিসরে সফলভাবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ নৌবাহিনীর ফ্রিগেটসহ প্রায় সকল ধরনের যুদ্ধজাহাজে অধিনায়কের দায়িত্ব পালনসহ নৌবাহিনীর গুরুত্বপূর্ণ স্টাফ ডিউটি ও এরিয়া কমান্ডার হিসেবে সফলতার স্বাক্ষর রাখেন।

নৌবাহিনী ফ্রিগেট বানৌজা আবু বকরের অধিনায়ক, কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়ার চিফ স্টাফ অফিসার, কোস্টগার্ডের জোনাল কমান্ডার, নৌ-সদরদপ্তরে পরিচালক নৌ গোয়েন্দা, পরিচালক নৌ সিগন্যালস্ এবং নৌ সচিব, ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড নারায়ণগঞ্জের ব্যবস্থাপনা পরিচালক, কমান্ডার বাংলাদেশ নেভি ফ্লিট (কমব্যান), কমান্ডার খুলনা নেভাল এরিয়াসহ (কমখুল) বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি বাংলাদেশ জাতীয় সংসদের সার্জেন্ট-অ্যাট-আর্মস হিসেবেও দায়িত্ব পালন করেন।

রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক তার চাকরি জীবনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ গ্রহণ করেন। চাকরি জীবনের প্রথমদিকে তিনি প্রশিক্ষণের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র এবং চীনে গমন করেন। তিনি ভারত থেকে সিগন্যালস্ কমিউনিকেশন বিষয়ে স্পেশালাইজেশন কোর্স সম্পন্ন করেন।

পরবর্তীতে তিনি ঢাকায় ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ হতে স্টাফ কোর্স, ন্যাশনাল ডিফেন্স কলেজ ঢাকা হতে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ ভারত থেকে ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ কোর্স সফলতার সঙ্গে সম্পন্ন করেন। ওক্ত সময় একইসঙ্গে তিনি মাদ্রাজ ইউনিভার্সিটি থেকে সফলতার সঙ্গে এমফিল ডিগ্রি লাভ করেন।

বিভিন্ন সামরিক প্রশিক্ষণের পাশাপাশি তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র থেকে সিনিয়র স্টাফ কোর্স সম্পন্ন করেন। পেশাগত দক্ষতা ও প্রশিক্ষণে অনন্য সাফল্যের জন্য তিনি নৌপ্রধানের প্রশংসাসহ নৌ-উৎকর্ষ পদকে ভূষিত হন।

এম আশরাফুল হক বেগম ফারজানা কবিরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ এবং এক কন্যাসন্তানের জনক।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments