নিউজটি শেয়ার করুন

কাবুল ছাড়ল যুক্তরাজ্যের শেষ বিমান

যুক্তরাজ্যের একটি বিমান আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে অক্সফোর্ডশায়ারের ব্রিজ নর্টন বিমানঘাঁটিতে অবতরণ করে। ছবি: বিবিসি

সিপ্লাস ডেস্ক: যুক্তরাজ্যের শেষ বিমান কাবুল ছেড়েছে। এর মাধ্যমে আফগানিস্তানে থাকা ব্রিটিশ সেনা ও নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ সমাপ্ত করল দেশটি।

আফগানিস্তানে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত লওরি ব্রিস্টো বলেন, প্রায় ১৫ হাজার ব্রিটিশ নাগরিক, আফগান স্টাফ এবং ঝুঁকিতে থাকা অন্য মানুষদের যুক্তরাজ্যে সরিয়ে নেওয়া হয়েছে। আফগানিস্তানের মানুষের প্রতি যুক্তরাজ্যের দায়বদ্ধতা চলমান থাকবে।

এক টুইট বার্তায় যুক্তরাজ্যের এই রাষ্ট্রূদূত বলেন, অপারেশন সমাপ্তি ঘোষণার সময় এসেছে। কিন্তু এখনও যারা আফগানিস্তান ত্যাগ করতে চায় আমরা তাদের ভুলে যায়নি। তাদের সহায়তায় যা করা যায় যুক্তরাজ্য তা করবে।  তিনি আরও বলেন, আমরা সাহসীদের কখনও ভুলি না। তাদের নিরাপদে ও শান্তিতে থাকার অধিকার রয়েছে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের সাবেক শাসক গোষ্ঠী তালেবান কাবুল দখলে নেয়।  এরপর হাজারো আফগান নাগরিক দেশ ছাড়তে বিমানবন্দরে ভিড় করেন। বিগত ২০ বছর তালেবানের বিরুদ্ধে যুদ্ধে এই নাগরিকরা পশ্চিমা সামরিক বাহিনীকে বিভিন্নভাবে সহায়তা করেছে।  তালেবান ফের আফগানিস্তানের ক্ষমতায় আসায় ভয়ে তারা দেশ ছাড়তে চাইছেন।

তালেবান কাবুল দখলের পর অন্তত ১ লাখের বেশি আফগান নাগরিক যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments